রান্নায় বেশি নুন দিয়ে ফেলেছেন ?  মুক্তি পান এই টোটকাগুলির সাহায্যে 

রান্নায় বেশি নুন দিয়ে ফেলেছেন ?  মুক্তি পান এই টোটকাগুলির সাহায্যে 

রান্নায় সময় অনেক সময়েই অন্যমনস্ক হয়ে আমারা রান্নায় নুন বেশি দিয়ে ফেলি। রান্নায় নুন কম হলেআরেকটু বেশি করে দেওয়া যায়, কিন্তু রান্নায় নুন বেশি হয়ে গেলে মুখে দেওয়া যায় না সেই রান্না। এতদিন তো আমারা নুনের উপকারিতা ও অপকারিতা সম্পরকে জেনে এসেছি, এবার জেনে নেবো রান্নায় নুন বেশি পড়ে গেলে কিভাবে মুক্তি পাব সেই ঝামেলার হাত থেকে।  আসুন জেনে নেওয়া যাক রান্নায় নুন বেশি হলে তার থেকে মুক্তি পাবার কিছু টোটকা…

রান্নায় নুন বেশি হয়ে গেলেএকটু ময়দা জলে গুলে সামান্য তেল দিয়ে  ছোট ছোট করে মণ্ড পাকিয়ে সেগুলি রান্নায় ফেলে দিন। সব নুন টেনে নেবে। পরিবেশেন করার সময়ে মণ্ডগুলি তুলে ফেলে দিন।
 
রান্নায় নুন বেশি হলে একটি পেঁয়াজ খোসা ছাড়িয়ে কেটে দুটুকরো সেগুলি রান্নায় ফেলে দিন। অতিরিক্ত নুন টেনে নেবে। অবশ্য ভাজা পেঁয়াজও ব্যবহার করতে পারেন। 

বাড়িতে টক দই থাকলে একটি ছোট্ট পাত্রে ভাল করে ফেটিয়ে নিন। তারপর সেটা রান্নায় দিয়ে দিন।  বাড়তি নোনতা স্বাদ কেটে যাবে এবং রান্নায় অন্য রকম স্বাদ আসবে।

রান্নায় বেশি নুন পড়ে গেলে চিনি এবং সামান্য ভিনিগার মিশিয়ে নিন। লেবুর রসও দিতে পারেন ভিনিগারের বদলে। এগুলি নোনতা ভাব কাটাতে সাহায্য করবে।