এবার মস্তিষ্কেও আক্রমণ করোনার, গবেষণায় উঠে এল নতুন তথ্য

এবার মস্তিষ্কেও আক্রমণ করোনার, গবেষণায় উঠে এল নতুন তথ্য

আজবাংলা  ভারতে সুস্থতার হার আগের থেকে ভালো হলেও এখনো অবধি আটকানো যাচ্ছে না করোনার সংক্রমন। প্রতিনিয়ত বেড়েই চলছে আক্রান্তের সংখ্যা। এর সাথে বেড়েই চলেছে মৃত্যুমিছিল। এখনো অবধি গত সপ্তাহের মোট ৯০ হাজারের মত আক্রান্ত হয়েছে। বিশ্বের মধ্যে এখনো ভারতই সংক্রমণের তালিকায় শীর্ষে অবস্থান করছে।

তবে এইসবের মধ্যেও চিকিৎসকমহল একটা আশার আলো দেখছেন, সেটি হল আগের থেকে অনেক অনেক বেশি পরিমানে সুস্থতার হারের বৃদ্ধি। নতুন করে সুস্থতার হার যেমন ডাক্তার মহলে স্বস্তি দিয়েছে ঠিক তেমনি ভাবে নতুন একটি চিন্তাও দেখা দিয়েছে। সম্প্রতি গবেষণায় উঠে এসেছে, এক নতুন তথ্য। যা রীতিমত চিন্তার বিষয়।

এখন থেকে নোভেল করোনা ভাইরাস শুধু দেহের মধ্যে আক্রমণ করেই থেমে থাকছে না। রোগী সুস্থ হয়ে যাবার পর ও রেখে যাচ্ছে দেহের মধ্যে একাধিক জীবাণুর প্রদাহ। এবার এই ভাইরাস এতদিন ধরে শুধু ফুসফুসে আক্রমণ করলেও এবার কিন্তু মস্তিষ্কেও হানা দিচ্ছে এই ভাইরাস। বর্তমানে এই বিষয়টিই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আসুন জেনে নিন ডাক্তাররা এই বিষয়ে কি জানাচ্ছেন।

সম্প্রতি গবেষণায় দেখা গিয়েছে, দেহের মধ্যে দেখা গিয়েছে মস্তিষ্কের কোষপ্রাচীরকে ভেঙে ঢুকে পড়ছে এই করোনার ভাইরাস। এর পাশাপাশি একাধিক ভাইরাস তৈরি করে ফেলছে সেখানে। এরপর কোষের মধ্যস্থ সমস্ত অক্সিজেনকে গ্রাস করে ফেলছে। যার জেরে অক্সিজেনের অভাবেই মারা পড়ছে মস্তিষ্কের একাধিক কোষ।

তবে এই বিষয়ে শারীরবিজ্ঞান জানিয়েছে, মস্তিষ্কের কোষ, নিউরোন এরা একবার নষ্ট হয়ে গেলে সেক্ষেত্রে আর নতুন করে পুনরায় তৈরি হয় না। এটাও দেখা গিয়েছে যে সকল করোনা আক্রান্ত রোগীদের মস্তিষ্কেই যে এই ভাইরাস হানা দিচ্ছে এমনতা একেবারেই নয়। তবে একবার হানা দিলে প্রচুর ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্রেনের একাধিক নার্ভ।

আমেরিকার এক গবেষণায় দেখা গিয়েছে, “মস্তিষ্কে নি:শব্দে সংক্রমণ ছড়িয়ে দিচ্ছে এই ভাইরাস।” ফুসফুসের কোষের মত মস্তিষ্কের কোষপ্রাচীরেও রয়েছে অ্যাসিটাইল কোলিন-২ রিসেপ্টর। এখন খুব সহজেই বুঝতেই পারা যাচ্ছে যে ফুসফুসের মত করে কীভাবে মস্তিষ্কেও আসতে পারে এই মারন ভাইরাস।