খুব সহজেই জেনে নিন চিকেন দই বড়া রেসিপি

খুব সহজেই জেনে নিন  চিকেন দই বড়া রেসিপি

রবিবার মানেই জমিয়ে কিছু খাওয়া দাওয়া! পরিবারের সাথে ঘরোয়াভাবে খাবার বানিয়ে খাওয়া, আড্ডা দেয়ার মজাটাই আলাদা। রবিবার মানেই খাবারের মেনুটি একটু স্পেশালের আশা করাই যায়। মূলত রবিবার মানেই বাঙালি পরিবারে মাংস চাইই চাই। তবেস এটা একটু স্পেশাল না হলে মন উঠে না। খাবারের মাঝে একটু ভ্যারাইটি এলে বেশ ভালোই হয়। খুব সহজেই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে নেওয়া যায় দই চিকেন বড়া। দেখে নিন এবং বাড়িতেই বানিয়ে ফেলুন দই চিকেন বড়া যা আপনার দুপুরের খাবারে এনে দেবে আমেজ।

দই চিকেন বড়া তৈরির উপকরণ : 

বোনের চিকেন ১৫০ গ্ৰাম 

তেল ভাজার জন‍্য (পর্যাপ্ত)

আলু ১ টা মাঝারি সাইজের সেদ্ধ করা

লঙ্কা গুঁড়ো ১ চা চামচ

হলুদ গুঁড়ো ১/২ চা চামচ

গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ

জায়ফল গুঁড়ো এক চিমটে

নুন স্বাদ অনুযায়ী

চিনি ১/৩ চা চামচ

কাঁচালঙ্কা কুচি ১ চা চামচ

ডিম ১ টা

বিস্কুটের গুঁড়ো ২-৩ টেবিল চামচ

পিঁয়াজ ২টো মাঝারি সাইজের

আদা কুচি ১ টেবিল চামচ

গোটা জিরে ১/৩ চা চামচ

জিরে গুঁড়ো ২ চা চামচ (শুকনো ভেজে গুঁড়ো করা,তবে মিহি নয়)

শুকনো লঙ্কা ২-৩ টে ( শুকনো ভেজে ,হাল্কা গুঁড়ো করা)

ধনেপাতা কুচি ৩-৪ টেবিল চামচ

টক দ‌ই ২০০ গ্ৰাম

তেঁতুল একটা পাতিলেবুর সাইজের

খেজুর ৪-৫ টা

দই চিকেন বড়া তৈরির পদ্ধতি : 

প‍্যানে তেল গরম করে জিরে ফোড়ন দিয়ে ,তারপর পিঁয়াজ দিয়ে হাল্কা ভাজতে হবে। এবার একে একে আদা কুচি,চিকেনের টুকরো,হলুদ গুঁড়ো ,লঙ্কা গুঁড়ো,নুন,চিনি দিয়ে মিনিট ২-৩ বা জল শুকোনো পর্যন্ত কম আঁচে ভাজতে হবে। এবার ঠান্ডা করে মিক্সিতে পেষ্ট করার জন‍্য দিতে হবে। মোটামুটি চিকেনটা পেষ্ট হবার পর ,সেদ্ধ আলু দিয়ে আরো একবার মিক্সিটা চালিয়ে নিয়ে একটা মিশ্রন তৈরি করতে হবে।

এবার একটা বাটিতে মিশ্রনটা নিয়ে তার সাথে কাঁচালঙ্কা কুচি,গরম মশলা গুঁড়ো,জায়ফল গুঁড়ো,ডিমের গোলা,বিস্কুটের গুঁড়ো দিয়ে ভালো করে মেখে নিতে হবে। মিশ্রন থেকে গোল গোল বলের মতো তৈরি করতে হবে।প‍্যানে তেল গরম করে মধ‍্যম আঁচে বলগুলো সোনালী করে ডুবো তেলে ভাজতে হবে। তেঁতুলের চাটনি তৈরি করার জন‍্য,তেঁতুল আর খেঁজুর বেশ কিছুক্ষন ভিজিয়ে রেখে ,

একটা প‍্যানে মিশ্রনটা দিয়ে অল্প চিনি আর নুন দিয়ে মিনিট দুই ফুটিয়ে গাঢ় করে নামিয়ে নিয়ে ,অল্প ভাজা জিরে গুঁড়ো আর ভাজা শুকনো লঙ্কাগুঁড়ো ছড়িয়ে দিলেই তৈরি এই চাটনি।এবার গরম চিকেনের বলগুলো দিয়ে উপরে ঠান্ডা ঠান্ডা দ‌ই দিতে হবে। তার উপর তেঁতুলের চাটনি ,ভাজা জিরে গুঁড়ো,ভাজা শুকনো লঙ্কা গুঁড়ো আর ধনেপাতা ছড়িয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।