রাজ্যে বেলাগাম গতিতে বাড়ছে দৈনিক সংক্রমণ

রাজ্যে বেলাগাম গতিতে বাড়ছে দৈনিক সংক্রমণ

এক ধাক্কায় ২৪ রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছে গেল ২৫ হাজারের দোরগোড়ায় (West Bengal Covid 19 Update)। গত চব্বিশ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৪,২৮৭ জন। মৃত্যু হয়েছে ১৮ জনের। কলকাতায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮৭১২ জন (Covid 19 in Kolkata। কলকাতায় করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে পাঁচ জনের।

গতকাল রাজ্যে নতুন করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৮ হাজারের কিছু বেশি। যদিও শনিবারের তুলনায় আজ নমুনা পরীক্ষাও হয়েছে অনেকটা বেশি। শনিবার যেখানে ৬৩ হাজারের কিছু বেশি, সেখানে গত চব্বিশ ঘণ্টায় ৭১ হাজারের বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। পরিসংখ্যানই বলছে, মোট নমুনা পরীক্ষার এক তৃতীয়াংশই পজিটিভ এসেছে।

রাজ্যে এই মুহূর্তে পজিটিভিটি রেট ৩৩.৮৯ শতাংশ। রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা যে তিরিশ থেকে পয়ত্রিশ হাজারে পৌঁছতে পারে, কয়েকদিন আগে স্বাস্থ্য ভবনের তরফেই সেই সতর্কতা জারি করা হয়েছিল। যে ভাবে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তাতে স্বাস্থ্য কর্তাদের সেই আশঙ্কা সত্যিই হওয়া হয়তো সময়ের অপেক্ষা মাত্র।

করোনা সংক্রমণের হার নিয়ন্ত্রণে গত কয়েকদিন ধরে বেশ কিছু বিধিনিষেধ জারি হয়েছে রাজ্যে। স্থানীয় ভাবে বহু জায়গাতেই বাজার বন্ধ রাখার মতো কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। তার পরেও সংক্রমণের হারে লাগাম টানা যাচ্ছে না। ফলে করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনই উদ্বেগ বাড়ছে রাজ্য প্রশাসনের। বিশেষত এখনও এক শ্রেণির মানুষের মধ্যে যে অসচেতনতার ছবি দেখা যাচ্ছে,

তাতে স্বাস্থ্য বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ বাড়ছে। যথারীতি সবথেকে খারাপ অবস্থা কলকাতার। কলকাতার পরেই তালিকায় রয়েছে উত্তর চব্বিশ পরগণা। সেখানে চব্বিশ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৫০৫৩ জন। দক্ষিণ চব্বিশ পরগণা, হুগলি এবং পশ্চিম বর্ধমানেও গত চব্বিশ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গিয়েছে।