টাকা বেরল না উল্টে বেরিয়ে এলো ডেবিটের মেসেজ, জেনে নিন কি করবেন

টাকা বেরল না উল্টে বেরিয়ে এলো ডেবিটের মেসেজ, জেনে নিন কি করবেন

আজবাংলা  এই এক মহা সমস্যা। মাঝে মধ্যেই হয়ে থাকে এমন ঘটনা। অনেকে রেগে হোক বা বিরক্তিতেই এটিএমের মেশিনকে ধাক্কা বা থাপ্পড় মেরেও কোন লাভ হয় না। অনেকে ভেবে থাকেন এতে হয়ত টাকা বেরিয়ে আসবে। কোন কারনে আটকে থাকলে। কিন্তু সে আর বেরিয়ে এসে না।

এদিকে টাকা বের হল না সে নাহ্য় বুঝলেন কিন্তু অপরদিকে ডেবিটের মেসেজ চলে আসে ফোনে। শুধু তাই নয় এর পাসাপাসি বেরিয়ে আসে এটিএমের রসিদও। তখন সত্যি কি বিরক্তিটাই না লাগে। মনে মনে নানা চিন্তা জল্পনা শুরু হয়ে যায়।

মাথার মধ্যে ঘুরতে থাকে তাহলে টাকাটা কি চোট গেল? বা খোয়া গেল ইত্যাদি। প্রথমত জানিয়ে রাখি, ওটি একটি মেশিন। আর মেশিন মাত্রই খারাপ হয় বা হতেই পারে। আবার উল্টোটাও হতে পারে কিন্তু। অর্থাৎ, আপনি হলেন জালিয়াতির শিকার। সেক্ষেত্রে কি করবেন?

সেক্ষেত্রে এমন হলে, ট্রান্জাকশন স্লিপটা যত্ন করে রাখবেন। সঙ্গে সঙ্গে কাস্টোমার কেয়ারে ফোন করবেন। তখন আপনার ট্রান্জাকশন নম্বরটি চাওয়া হবে। আপনাকে ফোনে থাকা এক্সিকিউটিভ ট্র্যাকিং নম্বর দেবে। 

সব সময় মনে রাখবেন, ব্যাঙ্কে সঠিক তথ্য দিতে পারলে ব্যাঙ্ক কখনই আপনার টাকা ফেরত দেবে না এমনটা কখনো হয় না। যাইহোক, এরপর যাচাই পর্ব শেষ হলে আসবে পরের পদক্ষেপ। সেটি শেষ হলে ব্যাঙ্কের তরফে কোনও ভুল হলে তারা সংশোধন করে দেবে।

৭ দিনের মধ্যে সমস্যা সমাধান হবে এবং ব্যাঙ্কে সেই টাকা ফেরত চলে আসবে। কাছাকাছি সেই এটিএমের ব্যাঙ্ক থাকলে সেইখানে গিয়েও যোগাযোগ করতে পারেন। সমস্যা সমাধান না হলে ব্যাঙ্ক ম্যানেজারের কাছে গিয়ে একেবারে লিখিত অভিযোগ জানাবেন।

আর তাতেও সমাধান না হলে আইবিআইয়ের ওয়েবসাইটে অনলাইনে অভিযোগ জানান। এরপর আশা রাখি, আপানার সমস্যা ঠিক হয়ে যাবে।