গভীর নিম্নচাপের হুঙ্কার! দিনভর ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের জেলায় জেলায়

গভীর নিম্নচাপের হুঙ্কার! দিনভর ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের জেলায় জেলায়

বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে আগামী তিন-চারদিন ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও অন্ধ্রপ্রদেশ উপকূলে এলাকার উপর তৈরি হয়েছে একটি নিম্নচাপ। এই নিম্নচাপের জেরে আগামী তিন-চারদিন দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। গতকালের পর আজ মঙ্গলবারও দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা (West Bengal Weather News ) রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের (Weather Office)পূর্বাভাস অনুযায়ী উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বেশি হবে। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং হাওড়া জেলায়। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত (Rain Forecast) হবে। আজও ভারী বৃষ্টি থাকবে দক্ষিণবঙ্গে (West Bengal Weather News )। উপকূলের জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

সমুদ্রে জলোচ্ছ্বাস থাকবে। ৫০ কিলোমিটার গতিবেগে (West Bengal Weather News )ঝোড়ো হাওয়া বইবে সমুদ্রে। আজও মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ আলিপুর আবহাওয়া দফতরের। উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস (Rain Forecast )। এরইমধ্যে আগামী সপ্তাহে আরও একটি নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে।  বঙ্গোপসাগরের নিম্নচাপটি আজ আরও সুস্পষ্ট নিম্নচাপ রূপে অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যা উপকূলে অবস্থান করছে। এটি ক্রমশ উত্তর-পশ্চিম ও পশ্চিম দিকে এগোবে আগামী দু-তিন দিন।

দক্ষিণ ভারতে একটি শিয়ার জোন তৈরি হয়েছে, এই নিম্নচাপ থেকে দক্ষিণ ভারতের উপকূলীয় রাজ্য গুলির উপর। একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থানের উপর। মৌসুমী অক্ষরেখা জগদলপুর হয়ে নিম্নচাপ এলাকার ওপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।  কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। মেঘলা আকাশের কারণে দিনের তাপমাত্রা কিছুটা কমবে। তবে জলীয় বাষ্পের জন্য আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। আগামীকাল থেকে পরিস্থিতির উন্নতি হবে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ 64 . ৯৫ শতাংশ । বৃষ্টি হয়েছে ১০.৫ মিলিমিটার।  দক্ষিণবঙ্গে আজও ভারী বৃষ্টির সম্ভাবনা। মূলত মেঘলা আকাশ। হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম হাওড়া এবং বাঁকুড়াতে। উপকূলের জেলা দক্ষিন ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে হালকা ঝড়ো হাওয়া বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে।

আগামীকাল থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বজ্রবিদ্যুত্‍ সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে। বাড়বে তাপমাত্রা সঙ্গে আদ্রতা জনিত অস্বস্তি।   উত্তরবঙ্গে আজও কয়েকটি জেলায় ভারী বৃষ্টি। মূলত পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং এবং জলপাইগুড়িতে কয়েক পশলা ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাতে বজ্রবিদ্যুত্‍-সহ হালকা মাঝারি বৃষ্টি। আগামীকাল থেকে বৃষ্টির পরিমাণ কমবে।  আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি দেশের দক্ষিণের বেশকিছু রাজ্যে।

মঙ্গলবার কঙ্কন তেলেঙ্গানা ও মধ্য মহারাষ্ট্রে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা। কঙ্কন ও গুজরাটে বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টি হবে ওড়িশা অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা কর্ণাটক ছত্রিশগড় ও বিদর্ভে।শুক্রবার পর্যন্ত মহারাষ্ট্র মারাঠি বারা কঙ্কন গুজরাটি ভারী বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড পাঞ্জাব হরিয়ানা জম্মু এবং রাজস্থানে। উত্তরাখন্ড এবং রাজস্থানে অতি ভারী বৃষ্টির সর্তকতা।