থোড়াই 'কেয়ার' চিনকে, একই মঞ্চে রাশিয়ার বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাজনাথ সিং

থোড়াই  'কেয়ার' চিনকে, একই মঞ্চে রাশিয়ার বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাজনাথ সিং

আজ বাংলা: তিনদিনের রাশিয়া সফরে গিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। জানা গিয়েছে, ইতিমধ্যেই মস্কো পৌঁছে গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী ।

 প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর মেজর জেনারেল বুখতীভ উরি নিকোলাভিচ তাঁকে বিমানবন্দরে স্বাগত জানান। এদিকে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন বা এসসিও-র তিনদিনের বৈঠকে যোগ দিতে রাশিয়া উড়ে গেলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

 তবে জানা গিয়েছে, একই মঞ্চে উপস্থিত থাকলেও তাঁর কথা হবে না চিন বা পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রীদের সঙ্গে।
সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন ও কমনওয়েলথ অফ ইন্ডিপেনডেন্ট স্টেটসের মঞ্চে উপস্থিত থাকবেন রাজনাথ। চিন পাকিস্তান, ছাড়াও এই বৈঠকে থাকছে রাশিয়া, সার্বিয়া ও আফগানিস্তান।

তবে রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক নানা বিষয় নিয়ে আলোচনা করা হলেও, রাজনাথ চিনা বা পাকিস্তানি কোনও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গেই বৈঠক করবেন না বলে জানানো হয়েছে। সীমান্ত পরিস্থিতি বা লাদাখে চিনা অবস্থানের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত ভারতের বলে জানানো হয়েছে।

রাজনাথ সিংকে আমন্ত্রণ জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শ্যোইগ। সাম্প্রতিক রাশিয়ান সফরেই এই বৈঠকের খসড়া তৈরি হয়েছিল। মে ডে প্যারেডের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজনাথ।

বুধবার প্রতিরক্ষা মন্ত্রকের এক সূত্র জানায়, দ্বিপাক্ষিক সামরিক ও পারস্পরিক সম্পর্কের উন্নতিতে এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৈঠকে উঠে আসতে পারে, সীমান্ত সন্ত্রাস ও নাশকতামূলক কার্যকলাপের প্রসঙ্গ। 

এই এসসিও সম্মেলনে হাজির থাকবেন চিনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেংগে ও পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খাট্টাক। তবে এদের সঙ্গে রাজনাথের বৈঠকের কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।