রাজ্যে ফের একবার দুর্যোগে পূর্বাভাস

রাজ্যে ফের একবার দুর্যোগে পূর্বাভাস

দু'দিন পর ফের ঝলমলে আকাশ। মেঘের চিহ্নমাত্র নেই। ফের রূপ বদল আবহাওয়ার। কিন্তু, এই পরিস্থিতিও সাময়িক। শনি-রবি ফের রাজ্যে বাড়বে বৃষ্টিপাত, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সপ্তাহের শেষে ফের দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হতে পারে মাঝারি বৃষ্টিপাত, এমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। হাওয়া অফিস সূত্রে খবর, এই মুহূর্তে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত।

আর এই ঘূর্ণাবর্ত সামান্য পশ্চিমের দিকে সরেছে। আর সেই কারণেই বৃহস্পতি-শুক্র কমবে বৃষ্টিপাত। শনিবার থেকে বৃষ্টিপাত বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও।  সকাল থেকেই কলকাতার আকাশ আংশিক মেঘলা। বৃহস্পতিবার শহরে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গত কয়েক দিনের বৃষ্টিপাতের জেরে তাপমাত্রা কমেছে বেশ কিছুটা।

গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। এদিন সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পেরপরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ।  এই মুহূর্তে দিঘার উপর অবস্থান করছে মৌসুমী অক্ষরেখা। তবে গত দু'দিনের তুলনায় তা অনেকটাই দুর্বল।

আজ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। গাঙ্গেয় বঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই সপ্তাহে পরিস্থিতির বিশেষ বদল হবে না। অর্থাৎ বৃষ্টিপাত চলবে, জানাচ্ছেন আবহাওয়াবিদরা।  

বৃহস্পতি এবং শুক্র উত্তরবঙ্গের সব জেলায় বৃষ্টি অপেক্ষাকৃত কমবে। কিন্তু, ফের আবহাওয়ার মতি বদলাতে পারে শনিবার থেকেই। উত্তরবঙ্গে ফের একবার বৃষ্টিপাতের সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে উপরের জেলাগুলিতে। তবে এদিন উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। মূলত দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি- এই পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পুজো যত সামনে আসছে, ততই বদলাচ্ছে আবহাওয়ার মতি-গতি। প্রশ্ন উঠছে তবে কি পুজোয় বৃষ্টিতে ভাসবে রাজ্য? এই প্রশ্নের জবাবে আলিপুর আবহাওয়া দফতরের অধিকারিকরা জানাচ্ছেন, এই বিষয়ে এখন থেকেই কোনও মন্তব্য করা সম্ভব নয়।  আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টিপাত হতে পারে পূর্ব এবং পশ্চিম রাজস্থানে। এছাড়াও ওডিশা, হিমাচলপ্রদেশ, অসম, মেঘালয়,মিজোরাম, ত্রিপুরা সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।