আপনি কি অতিরিক্ত জল খাচ্ছেন? তাহলে সাবধান! হতে পারে মৃত্যুও

আপনি কি অতিরিক্ত জল খাচ্ছেন? তাহলে সাবধান! হতে পারে মৃত্যুও

আজ বাংলা: জলই জীবন....জল ছাড়া কোনো প্রাণীকূল বেশিদিন বেঁচে থাকতে পারে না। এর পাশাপাশি ছোট থেকে আমাদের শুনতে হয়েছে যে বেশি করে জল খাও।

খাওয়া থেকে স্নান কিংবা বাসন মাজা বা দৈনন্দিন যেকোনো কাজের ক্ষেত্রেই জল প্রয়োজন। তবে এখন তো ডায়েটের লিস্টেও জল যোগ হয়েছে। তবে কথাতেই আছে যেকোনো জিনিস অতিরিক্ত খাওয়া ঠিক নয়, তাই প্রতিদিন যদি পরিমানের থেকে অতিরিক্ত জল খেয়ে নেন তাও কিন্তু উপকারের বদলে আসলে অপকারই হয়।

হ্যাঁ এমনটাই জানাচ্ছেন গবেষকরা। কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী চার্লস বোর্ক দীর্ঘদিন ধরেএকটি গবেষনা করে জানিয়েছেন, অতিরিক্ত পরিমানে জল পান করলে আদতে শরীরের ক্ষতিই হয়। কারণ বেশি করে জল খেলে শরীরে সোডিয়ামের পরিমান কমে যায়। 

বিজ্ঞানী বোর্ক আরও জানিয়েছেন, শরীরে জলের পরিমাণ কমে গেলে ব্রেনের ‘হাইড্রেশন সেন্সিং মেকানিজম’ যেমন খুব তাড়াতাড়ি বুঝতে পারে, জলের পরিমাণ বেড়ে গেলে তেমনটা হয় না। ফলে, ওভার-হাইড্রেশন হয়ে জাগিয়ে তোলে ক্যালশিয়ম চ্যানেলগুলি, যা আদতে কাজ করে শরীরে জলস্তরের সামঞ্জস্য বজায় রাখার। 

প্রসঙ্গত, হাইপোন্যাট্রেমিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশির ভাগ ক্ষেত্রে বয়স্ক মানুষদের মধ্যেই দেখা যায়। তবে শুধুমাত্র চার্লস বোর্কই নন এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী বেশি করে জল খেলে হাইপোন্যাট্রোমিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। যার জেরে ব্রেন ফুলে যায় এমন মৃত্যুর সম্ভাবনা থেকে যায়। অন্যদিকে হৃদযন্ত্রও বিকল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

জলের পরিমান কমে গেলে যেমন শরীরে একাধিক আনুসঙ্গিক সমস্যা দেখা যায়। ঠিক জল বেশি হেলও এমন কিছু হয়,তবে তা কিন্তু আগে থেকে বোঝাই যায় না। তবে হঠাৎ করেই সমস্যা দেখা দেয়।