ভাগ্য বিচারে দুটো হাতের রেখা কি একই ফল দেয়, না ভিন্ন

ভাগ্য বিচারে দুটো হাতের রেখা কি একই ফল দেয়, না ভিন্ন

মানুষের দু’টি হাতের রেখা আপাতদৃষ্টিতে একই রকম দেখতে বলে মনে হলেও জ্যোতিষশাস্ত্র অনুযায়ী তা একেবারেই আলাদা। ডান এবং বাঁ হাতের রেখা আলাদা হয় এবং বিচারের সময়ও তা আলাদা ভাবেই বিচার করা প্রয়োজন কারণ দুই হাতের বিচার দু’রকমের ভাগ্য জানান দেয়। হাত দেখে মানুষের ভাগ্যের বিচার করা হয়। কিন্তু প্রশ্ন হল কোন হাত?

ডান হাত না বাঁ হাত? সাধারণত আমরা জানি পুরুষদের ক্ষেত্রে ডান হাত এবং মহিলাদের ক্ষেত্রে বাঁ হাত দেখে ভাগ্য বিচার করা হয়। কিন্তু জ্যোতিষশাস্ত্র অনুযায়ী দু’টো হাতের রেখা দু’রকমের হয়। মনে করা হয় ডান হাতের রেখা আমাদের জীবনের বেশির ভাগ সময় জুড়ে পরিবর্তিত হতে থাকে। আমরা কর্মের দ্বারা যা অর্জন করি তা ডান হাত দেখে বিচার করা হয়।

আর বাঁ হাতের ক্ষেত্রে দেখলে এই হাতের রেখা খুব একটা পরিবর্তিত হয় না। বাঁ হাতের রেখায় আমাদের জন্মগত ভাগ্য প্রতিফলিত হয় যা আমরা নিয়ে জন্মাই।  হস্তরেখা বিচার করার সময় কিন্তু ডান হাতের ওপর বেশি জোর দেওয়া হয়। দুটো হাতের রেখার মধ্যে যে হেতু পার্থক্য থাকে, তাই বিচার করার সময় দুটো হাতের বিচার দুটো নিয়মে করতে হয়।

যদি হস্তরেখা বিচারের সময় সেই নিয়ম না মানা হয় তা হলে ভবিষ্যতের গণনা ভুল হয়ে যেতে পারে। সাধারণত পুরুষদের ডান হাত এবং মহিলাদের বাঁ হাতের বিচার করা হয়। কিন্তু বিবাহিত মহিলাদের ক্ষেত্রে বাঁ হাতে তাঁদের স্বামীর ভাগ্যও প্রতিফলিত হতে দেখা যায়।