শনির সাড়েসাতি কি শুধুই ভয়ঙ্কর বা অশুভ ফল প্রদান করে?

শনির সাড়েসাতি কি শুধুই ভয়ঙ্কর বা অশুভ ফল প্রদান করে?

 ‘শনির সাড়েসাতি’ কথাটির সাথে অনেকেই পরিচিত। শুনলেই  ভয় বা আতঙ্ক সৃষ্টি হয়। কিন্তু প্রশ্ন এই যে,শনির সাড়েসাতি কি শুধুই ভয়ঙ্কর বা অশুভ ফল প্রদান করে ? জ্যোতিষ শাস্ত্র মতে শনি পরম যোগী , পরম ত্যাগী , পরম পবিত্র , পরিশ্রমী ,শৃঙ্খলাপরায়ণ, ন্যায়পরায়ণ এবং ন্যায়বিচারক গ্রহ। শনি মারক গ্রহ নয়। মানুষের মনস্তত্ব এবং বিবেক জাগরণকারী গ্রহ শনি।

শনির সাড়েসাতির প্রভাব জাতক জাতিকাদের শুদ্ধ এবং বাস্তববাদী করে তোলে।শনির সাড়েসাতি কী?  শনি প্রত্যেক রাশিতে ২ বছর ৬ মাস অবস্থান করে।  চন্দ্র রাশির দ্বাদশে, চন্দ্র রাশিতে এবং চন্দ্র রাশির দ্বিতীয়ে শনির অবস্থানকালকে (সাড়েসাত বছর)  শনির সাড়েসাতি বলে।

শনির সাড়েসাতিকে সাধারণত তিনটি  পর্যায় ভাগ করা হয়।  প্রথম পর্যায় রাশির দ্বাদশে। দ্বিতীয় পর্যায় রাশিতে এবং তৃতীয় পর্যায় রাশির দ্বিতীয়ে শনির অবস্থান। প্রথম পর্যায় ২ বছর ৬ মাস চন্দ্র রাশির দ্বাদশে অবস্থান কালে। প্রথমেই দেখা প্রয়োজন, দ্বাদশ রাশি কী এবং দ্বাদশ রাশি থেকে কী বিচার করা হয়।

 দ্বাদশ রাশি থেকে প্রধানত ব্যয় বিচার করা হয়। এছাড়াও ক্ষতি, হানি, অপচয়, জেল, হাসপাতাল-বাস ইত্যাদি বিচার করা হয়। দ্বাদশে অবস্থান কালে দ্বাদশ রাশিকে প্রভাবিত করে সঙ্গে বিশেষ দৃষ্টি দ্বারা ( তৃতীয়, সপ্তম এবং দশম ) চন্দ্র রাশির দ্বিতীয়, ষষ্ঠ এবং নবম রাশিকে প্রভাবিত করে। দ্বাদশ রাশিতে অবস্থান কালে তৃতীয় দৃষ্টির অর্থ দ্বিতীয় রাশিকে প্রভাবিত করা, অর্থাৎ দ্বিতীয় ভাব যে সমস্ত ক্ষেত্রের সঙ্গে সম্পর্কিত, তার উপর প্রভাব ফেলে।

দ্বাদশ রাশিতে অবস্থান কালে সপ্তম দৃষ্টি অর্থাৎ ষষ্ঠ রাশিকে প্রভাবিত করে অর্থাৎ ষষ্ঠ ভাবের সঙ্গে সম্পর্কিত বিষয়ের উপর প্রভাব ফেলে। দ্বাদশ রাশিতে অবস্থান কালে দশম দৃষ্টি  অর্থাৎ নবম রাশিকে প্রভাবিত করে অর্থাৎ নবম ভাবের সঙ্গে সম্পর্কিত বিষয়ের উপর প্রভাব ফেলে।

প্রভাব ফেলার অর্থ যে সর্বদা কুপ্রভাব, তা কিন্তু নয়। সুপ্রভাব বা কুপ্রভাব তা বেশ কিছু শর্তের উপর নির্ভরশীল। কিছু রাশির ক্ষেত্রে শনি শুভ গ্রহ, কিছু রাশির ক্ষেত্রে শনি অশুভ গ্রহ। যে সমস্ত রাশির শনি শুভ গ্রহ, তাদের ক্ষেত্রে অবশই শুভ ফল দান করবে। সূক্ষ্ণ ভাবে অনুভব করলে শনির সাড়েসাতি কিছু না কিছু শুভ ফল দান করে, তা পার্থিবই হোক  বা অপার্থিবই হোক।