শুভ মহালয়াতে এই কাজগুলি করলে হতে পারে সংসারে অমঙ্গল

শুভ মহালয়াতে এই কাজগুলি করলে হতে পারে সংসারে অমঙ্গল

আজবাংলা  আজকের রাত শেষ হলেই মহালয়া (Mahalaya)। এই দিন থেকে শুরু হয় দেবীপক্ষের সূচনা। যদিও এবছরটা শুরু হয়েছে একেবারে অন্যভাবে। তবে হিন্দু পুরাণে বলা আছে, সুখে শান্তিতে ও মায়ের আশীর্বাদ নিয়ে বাঁচার জন্য কিছু নিয়মকানুন এদিন মানা হয়ে থাকে। আসুন দেখে নিন প্রথমে মহালয়ার পুণ্যলগ্নে কি কি করতে হবে।

১. ভোরবেলা থাকতে থাকতে ঘুম থেকে উঠে পড়ুন। ২. বিষ্ণুর নাম জপ ধ্যান করতে পারেন। এর পাশাপাশি রামায়ণ, মহাভারত অথবা গীতার শ্লোক পাঠ করতে পারেন। ৩. এই দিনটিতে পারলে দানধ্যান করুন। দরিদ্রদের খাবার কিংবা পোশাক দিতে পারেন। ৪. পিতৃপুরুষের উদ্দেশ্যে তর্পণ যাঁরা করবেন তাঁরা অবশ্যই ধুতি পরবেন।

৫. ভোর থাকতে থাকতে যান গঙ্গার ঘাটে। ৬. খালিপেটে তর্পণ করবেন। ৭. যাঁরা তর্পণ করতে পারবেন না, তাঁরা পিতৃপুরুষের ছবিতে মাল্যদান করে প্রিয় খাবার দিতে পারেন। ৮. পশুপাখিদের খাবার খাওয়াতে পারেন।

আসুন এবারে দেখে নিন মহালয়ার পুণ্যলগ্নে কি কি একেবারেই করা যাবে না।

১. যিনি তর্পণ করবেন তিনি এদিনটিতে ভুলেও যেন চুলদাঁড়ি না কাটেন। ২. মহালয়ার দিন কোনও শুভকাজ শুরু না করাই ভাল। যেমন এই দিনটিতে কারও বিয়ের কথা বলবেন না। বাড়ি, গাড়িও না কেনাই ভাল। এদিন ব্যবসার সূচনা করাও উচিত নয়। ৩. প্রিয়জনের ছবির সামনেও আমিষ খাবার দেবেন না। ৪. মহালয়ায় ধূমপান কিংবা মদ্যপান করাও উচিত নয়। ৫. আমিষ খাওয়া উচিত নয়।