দুধ খাওয়ার পর জলপান করেন? অজান্তেই করছেন স্বাস্থ্যের ক্ষতি

দুধ খাওয়ার পর জলপান করেন? অজান্তেই করছেন স্বাস্থ্যের ক্ষতি

আজবাংলা-   সকালের ব্রেকফাস্টে কিংবা রাতে ঘুমানোর আগে দুধ পান করার অভ্যাস আছে অনেকেরই। দুধ খাওয়ার পর জল খেয়ে নেওয়াও স্বভাবতই অভ্যাস। কিন্তু এই অভ্যাসটি কাল হয়ে দাঁড়ায় সুস্বাস্থ্যের ক্ষেত্রে। বিশেষজ্ঞরা বলছেন, শিশু কিংবা বড়দের দুধের পর জল খাওয়া মোটেও উচিত নয়। এর ফলে মানবদেহে ঘটতে পারে নানা সমস্যা। অনেকেরই এ বিষয়ে জানা নেই।

১. শিশুরা দুধ খাওয়ার সঙ্গে সঙ্গে জল পান করলে দুধের শক্তি বা কার্যকারিতা কমে যায়। শরীর দুধ থেকে প্রয়োজনীয় পুষ্টি পাবে না। দুধ পান করার কোনো সুফল আসবে না। সে ক্ষেত্রে দুধ পানের এক বা দুই ঘণ্টা পর জল পান করার পরামর্শ দেন চিকিৎসকরা।

২. কোনো খাবার খাওয়ার পরপরই দুধ পান উচিত নয়। এতে বদহজম, বমি বমি ভাব, পেটব্যথার মতো সমস্যা হতে পারে। এর বিশেষ কারণ, নুন ও তেলে তৈরি খাবার দুধের স্ববিরোধী প্রকৃতির।

৩. চিকিৎসকদের তথ্য অনুযায়ী, শিশুরা এক গ্লাস হালকা গরম দুধের পরে জল পান করলে হতে পারে পেট খারাপ, এমনকি হজমেও খারাপ প্রভাব ফেলতে পারে। এ ছাড়া আরো কিছু সমস্যার কথা জানিয়েছেন চিকিৎসকরা।

৪. বলা হয় দুধ নিজেই পুরো ভিটামিনে ভরপুর। হাড়কে শক্তিশালী করার পাশাপাশি এটি আমাদের শক্তিও দেয়। ক্যালসিয়ামসমৃদ্ধ দুধ স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। দুধ আমাদের দেহে খনিজ ও ভিটামিনের চাহিদা পূরণ করে।