ড্রাইভিং লাইসেন্সের রিনিউ করা যাবে ঘরে বসেই , প্রয়োজন নেই RTO অফিস যাওয়ার

ড্রাইভিং লাইসেন্সের রিনিউ করা যাবে ঘরে বসেই , প্রয়োজন নেই RTO অফিস যাওয়ার

কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এবার সারা দেশের গাড়ি চালকদের জন্য সুখবর দিল কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক। এই মর্মে পরিবহণ মন্ত্রকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ড্রাইভিং লাইসেন্স রিনিউ, লার্নার লাইসেন্স নেওয়া, ডুপ্লিকেট লাইসেন্স নেওয়া সংক্রান্ত মোট ১৮ টি কাজ করতে আর আরটিও অফিস যাওয়ার প্রয়োজন নেই। ঘরে বসে আধার কার্ডের মাধ্যমেই করা যাবে কাজগুলি।

করোনা পুরোপুরি এখনও দেশ থেকে যায়নি তাই কন্ট্যাক্টলেস ব্যবস্থার উপর জোর দিচ্ছে কেন্দ্র। উল্লেখ্য, প্রত্যেক নাগরিককে তাঁর ড্রাইভিং লাইসেন্স ও আরসির সঙ্গে ১২ ডিজিট নম্বর লিংক করার ক্ষেত্রে একটি ড্রাফট নোটিফিকেশন কেন্দ্রের তরফে জারি করার পরেই ওই খবর জানানো হয়েছে। ভারত সরকার বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে, ড্রাইভিং লাইসেন্স রিনিউ, লার্নার লাইসেন্স নেওয়া, ডুপ্লিকেট লাইসেন্স নেওয়া ইত্যাদি সব কাজ অনলাইনেই করা যাবে।

এরফলে আবেদনকারীদের আরটিও (RTO) অফিসে যেতে হবে না। এছাড়াও আরও যে যে ক্ষেত্রে এখন আর আরটিও অফিসে আসার দরকার নেই, তার মধ্যে রয়েছে, লার্নার লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স রিনিউ, ডুপ্লিকেট লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্সে ঠিকানার পরিবর্তন, সাময়িক রেজিস্ট্রেশন ইত্যাদি। আধার অথেনটিকেশন কোন কোন পরিষেবায় প্রয়োজন: লার্নার লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স রিনিউ, ডুপ্লিকেট লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্সে ঠিকানার পরিবর্তন,

সাময়িক রেজিস্ট্রেশন, গাড়ির মালিকানা পরিবর্তনের জন্য আবেদন, সহ আরও বেশ কয়েকটি পরিষেবার ক্ষেত্রে প্রয়োজন আধার অথেনটিকেশন বলা হচ্ছে, কেন্দ্রের এই পদক্ষপে সাধারণ মানুষের ওপর চাপানো বোঝা কিছুটা লাঘব হবে। কন্ট্যাক্ট লেস ভাবে পরিষেবা পাওয়া যাবে। একই সঙ্গে মনে করা হচ্ছে, এরফলে আরটিও (RTO) অফিসে ভিড় অনেকটা কমবে, ফলে আরও বেশি দক্ষতার সঙ্গে কাজ করতে পারবেন আধিকারিকরা।