হিন্দুদের অপমান করে জুতো দিয়ে তৈরি হয়েছে দুর্গা মণ্ডপ | আইনি নোটিশ

হিন্দুদের অপমান করে জুতো দিয়ে তৈরি হয়েছে দুর্গা মণ্ডপ | আইনি নোটিশ

 দমদম পার্ক ভারতচক্রের পুজো উদ্যোক্তারা। মণ্ডপসজ্জায় ব্যবহার করা হয়েছে হাওয়াই চটি। মণ্ডপের গায়ে ছোট ছোট কাগজ সাঁটানো হয়েছে হাওয়াই চটি । কিন্তু কেন হিন্দুদের অপমান করে জুতো দিয়ে কেন তৈরি করা হয়েছে দুর্গা মণ্ডপ। দমদম পার্ক ভারতচক্রের এই ভাবনা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক । এবার ওই ভাবনার প্রতিবাদ করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি সাফ জানিয়েছেন যে, 'শৈল্পিক স্বাধীনতা' এর নামে মা দুর্গাকে অপমান করার মতো জঘন্য কাজ কোনওমতেই সহ্য করা হবে না।

দেবীর বোধনের আগে মণ্ডপ থেকে জুতা সরাতে আয়োজকদের বাধ্য করার জন্য মুখ্য ও স্বরাষ্ট্র সচিবেরও হস্তক্ষেপও দাবি করেছেন শুভেন্দু অধিকারী। শনিবার টুইটারে বিরোধী দলনেতা দমদম পার্ক ভারতচক্রের মণ্ডপ সজ্জার ভাবনার বিরোধীতা করেছেন। তিনি লিখেছেন, 'দমদম পার্কে একটি দুর্গাপূজার প্যান্ডেল জুতো দিয়ে সাজানো হয়েছে।

'শৈল্পিক স্বাধীনতা' এর নামে মা দুর্গাকে অপমান করার এই জঘন্য কাজ সহ্য করা হবে না।' মণ্ডপে জুতোর প্রদর্শী বন্ধের জন্য ওই টুইটেই মুখ্যসচিব ও রাজ্যের স্বরাষ্ট্র সচিবের হস্তক্ষেপ দাবি করেছেন তিনি। লিখেছেন, 'মুখ্য ও স্বরাষ্ট্র সচিবের কাছে আমার আহ্বান তাঁরা যেন এই বিষয়ে হস্তক্ষেপ করেন ও যেন ষষ্ঠীর আগে যেন মণ্ডপ থেকে জুতা সরিয়ে নিতে আয়োজকদের বাধ্য করেন।'  

ইতিমধ্যে পুজো উদ্যোক্তাদের কাছে পৌঁছে গিয়েছে আইনি নোটিশ। তবে বিষয়টি নিয়ে এখন খুব একটা ভাবতে নারাজ উজো উদ্যোক্তারা। তাঁদের মতে, পায়ের চিহ্ন দিয়ে আমরা শাসকের ক্ষমতা দেখাতে চেয়েছি। কারও ভাবাবেগে আঘাত করা উদ্দেশ্য নয়।