মাস্কের কারনে হচ্ছে কানে ব্যথা? দেখে নিন সমাধান

মাস্কের কারনে হচ্ছে কানে ব্যথা? দেখে নিন সমাধান

আজবাংলা   করোনাভাইরাসের কারণে আমরা এক নতুন জীবনযাপনে অভ্যস্ত হয়ে উঠেছি। যেসব অভ্যাস আগে বেখেয়ালে এড়িয়ে যেতাম কিংবা অতোটা জরুরি মনে হতো না, এখন সেসবই আমাদের জীবনের অংশ হয়ে উঠেছে। মাস্ক, গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার ছাড়া আমরা এখন বাড়ির বাইরে পা রাখি না।

সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে চলার চেষ্টা করছেন সচেতন মানুষেরা। দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার কারণে নানা সমস্যা দেখা দিচ্ছে। দেখা দিচ্ছে কানের পেছনে ব্যথা।

 আসুন জেনে নিই এমন কিছু টিপস, যার মাধ্যমে কানের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

বরফ-  অফিস থেকে বাড়ি ফেরার পর কানে বরফ লাগাতে পারেন। বরফ দিয়ে ম্যাসাজ করলে ব্যথা উপশম হয়। তবে এর পর কানে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।

ঘরের তৈরি মাস্ক-  মাস্ক পরার ফলে কানে যে ব্যথা হয়, তা সাধারণত কেনা মাস্ক ব্যবহার করলে হয়। তাই কানের ব্যথা কমাতে ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন।

ক্লিপ মাস্ক-  মেয়েরা এই কাজটি করতে পারেন। ক্লিপ মাস্ক পরার জন্য সবার আগে চুল বেঁধে নিন, তারপর মাস্ক পরুন। মাস্কের ইলাস্টিক কানে আটকানোর বদলে তা ক্লিপের ভেতর ঢুকিয়ে কানের পিছনের চুলের সঙ্গে আটকে দিন। এতে কানের উপর ইলাস্টিকের চাপ পড়বে না।

 নো ইলাস্টিক মাস্ক-  করোনা এবং কানের ব্যথা এড়াতে নো এলাস্টিক মাস্ক ব্যবহার করতে পারেন। সাধারণত ইলাস্টিক দেয়া মাস্ক পরলেই কানে ব্যথা হয়। তাই কানের ব্যথা থেকে দূরে থাকতে নো ইলাস্টিক মাস্ক ব্যবহার করুন।