সহজেই বাড়িতে তৈরি করে ফেলুন ওটস ধোকলা| Dhokla recipe

সহজেই বাড়িতে তৈরি করে ফেলুন ওটস ধোকলা|  Dhokla recipe

আমার আজকের রেসিপি একটা খুব পপুলার নিরামিষ খাবার, ধোকলা। ধোকলা (Dhokla) অত্যন্ত একটি স্বাস্থ্যকর খাবার, আর স্বাস্থ্যকর খাবার মানেই ভেবনা যে নিজের স্বাদ ত্যাগ করতে হবে। গোটা India জুড়ে বিভিন্ন ধরনের ও বিভিন্ন স্বাদের খাবার পাওয়া যায়, তার মধ্যে অনেক খাদ্য আছে যা সুস্বাদু হওয়ার পাশাপাশি পুষ্টিকরও বটে। এটা তোমাদের ব্রেকফাস্টের জন্যে দারুন একটা অপসন হতে পারে।

আবার চাইলে এই ধোকলাই তোমার ঘরে আসা গেস্টদের জন্যে হয়ে উঠতে পারে অনবদ্য এক Snacks। কড়া ডায়েটে না থাকলেই মনে হয় যেন এই ওজন বেড়ে গেল।কিন্তু রোজ রোজ ডিটক্স ওয়াটার, স্যালাড খেয়ে কি আর দিন কাটানো যায়। মুখের স্বাদ বদলানোর ইচ্ছা করে। রোজ রোজ ওটস খেয়ে ও হয়রান হয়ে পড়েছেন। বাড়িতেই তাই চটপট বানিয়ে ফেলুন ওটস ধোকলা। দেখে নিন ওটস ধোকলা বানানোর রেসিপিটা—

উপকরন:-

  1. ওটসের গুঁড়ো : ১/২ কাপ
  2. দই : ১/২ কাপ
  3. সুজি : ১/২ কাপ
  4. আদা ও লঙ্কা বাটা : ১/২ চা- চামচ
  5. সিদ্ধ করা কড়াইশুঁটি, বিনস, গাজর : ১/২ কাপ
  6. নুন স্বাদমতো

প্রনালী:- 

একটি পাত্র নিন। পাত্র সিদ্ধ সবজি, দই , ওটসের গুঁড়ো, আদা ও লঙ্কা বাটা, নুন একসাথে ভালো করে মিশিয়ে নিন। তারপর ঐ মিশ্রনে অল্প একটি ইনো মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার একটি পাত্র নিয়ে ভালো করে গ্ৰিস করে নিন।  এবার পাত্রে মিশ্রণটি ভাল করে ঢেলে নিন। ভাল করে পাত্রে ছড়িয়ে দিন। উপরে অল্প করে ধনেপাতা, লঙ্কা ছড়িয়ে দিন। এবার ৮ থেকে ৯ মিনিট পাত্রটি স্টিমে রেখে দিন। তাহলেই তৈরি হলে যাবে ওটস ধোকলা। ঠান্ডা হয়ে গেলে পিস পিস করে কেটে নিন আর চাটনি দিয়ে পরিবেশন করুন।