আমের রসগোল্লা। সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন পাকা আমের রসগোল্লা

আমের রসগোল্লা। সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন  পাকা আমের রসগোল্লা

আজবাংলা-  বাঙালির মিষ্টি কথা বলতেই প্রথমেই সবার মাথায় যে নাম মনে আসে তা হল রসগোল্লা। মিষ্টির রাজা বলা হয় রসগোল্লাকে। বাঙালির যেকোনো অনুষ্ঠান রসগোল্লা ছাড়া অসম্পূর্ণ। শুধু বাঙালিরাই নয় বরং অ-বাঙালিরাও এই মিষ্টিটির ভক্ত। রসে ভরা রসগোল্লা মানুষ না পছন্দ করে থাকতে পারবে না। তবে আমরা সাধারণত মিষ্টির দোকান থেকে রসগোল্লা খেয়ে থাকি।

কিন্তু আপনি বাড়িতে বসেই বানিয়ে নিতে পারেন এই রসে ভরপুর রসগোল্লা। আজকাল যেকোনো জিনিস ভেজাল তাই বাড়িতে নির্ভেজাল রসগোল্লা বানিয়ে নিতে পারেন। তার জন্য জানতে হবে সঠিক রসগোল্লা বানানোর রেসিপি । তবে, আজকের প্রতিবেদনে দেখে নিন পাকা আমের রসগোল্লা। আসুন দেখে নেওয়া যাক, এটি বানাতে ঠিক কি কি উপকরণ লাগছে।

উপকরণ-  ছানা দুই কাপ, ময়দা এক কাপ, চিনি এক কাপ, দুধ আধা কাপ, আমের শাঁস এক কাপ, ম্যাঙ্গো এসেন্স আধা চা চামচ, এলাচ গুঁড়ো সামান্য, পেস্তা কুচি ৭ থেকে ৮টি।

প্রণালী-   প্রথমে ছানা ও আমের শাঁস একসঙ্গে মিশিয়ে নিন। হাতের চাপে গোল গোল বল তৈরি করুন। দুই কাপ জল গরম করুন। জল ফুটে উঠলে চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে দিন। রসের মধ্যে একটি একটি করে ছানার বল ফেলুন। ২ থেকে ৩ মিনিট ফুটিয়ে নিন। এবারে আঁচ কমিয়ে চাপা দিয়ে আরো ১০ মিনিট ফোটান।রসগোল্লা নরম হলে গ্যাস বন্ধ করে ম্যাঙ্গো এসেন্স মিশিয়ে নিন। ঠাণ্ডা হলে পেস্তা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার পাকা আমের রসগোল্লা।