চোখ ঠিক রাখতে এই বিশেষ খাবারগুলি খান

চোখ ঠিক রাখতে এই বিশেষ খাবারগুলি খান

আজবাংলা   আমরা কমবেশি সবাই এই একই ভুলটা করে থাকি। সবাই ত্বকের, চুলের, মুখের যত্ন নিই। কিন্তু, চোখের যত্নও যে নিতে হবে পাশাপাশি সেটি ভুলে যাই। চোখ নিয়ে কিন্তু হেলাফেলা করা চলবে না। নাহলে পরবর্তী কালে হতে পারে নানান সমস্যা।চোখের সমস্যা অনেকটাই কমে যেতে পারে, যদি আমরা ঠিকঠাক সময়ে ঠিকঠাক খাবার খেতে পারি।

অর্থাৎ, যে সমস্ত খাবারে ভিটামিন এ (Vitamin A), ভিটামিন সি (Vitamin C) এবং ভিটামিন ই (Vitamin E) এর মতো গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে সে সমস্ত খাদ্য রোজকার খাবারে রাখার চেষ্টা করুন।তাছাড়া ভিটামিন ডি (Vitamin D) যুক্ত খাবার খাওয়া প্রয়োজন। আজকের প্রতিবেদনে দেখে নেব কোন কোন খাবার খেলে চোখের পক্ষে উপকার হতে পারে।

ডিম-  গবেষকদের মতে, ডিমের কুসুমে প্রচুর পরিমাণে লুটেইন (lutein), জিয়াক্সানথিন (Zeaxanthin) এবং জিংক (Zinc) আছে যেগুলো চোখের ম্যাকুলার (Mcular) পতন রোধে সাহায্য করে থাকে। এজন্য প্রতিদিন অন্তত একটি করে ডিম খেতে পারেন।

শাক সবজি- শাক সবজিতে আছে ভিটামিন সি, বিটা ক্যারোটিন, লুটেইন এবং জিয়াক্সানথিন যা সূর্য থেকে আসা সূর্যের অতি বেগুনী রশ্মি থেকে চোখকে বাঁচায়।

মিষ্টি আলু-  মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন (Beta carotene) রয়েছে যা চোখের দৃষ্টিশক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে এবং রাতের আলোতে চোখের দৃষ্টি ক্ষমতা বাড়িয়ে তোলে।

গাজর-  বিটা ক্যারোটিন (Beta carotene) এবং অ্যান্টি অক্সিডেন্টে (Antioxidant) ভরপুর গাজর চোখের ম্যাকুলার কমে যাওয়া এবং ছানি পড়া প্রতিরোধ করে। গাজর খেলে চোখে কম দেখা সংক্রান্ত জটিলতা দূর হয়ে যায়। তবে কাঁচা খেলে বেশি উপকার পাওয়া যাবে।

কাজুবাদাম-  গবেষকরা বলেন কাজুবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ই (Vitamin E) যা চোখের ম্যাকুলার (Macular) পতন অনেকটা কমিয়ে ফেলতে পারে।