জেনে নিন কোন খাবারগুলি খাওয়া ক্ষতিকর পিরিয়ডের সময়

জেনে নিন কোন খাবারগুলি খাওয়া ক্ষতিকর পিরিয়ডের সময়

আজবাংলা  পিরিয়ডের সময় শরীরে নানান সমস্যা এবং অস্বস্তি হয়। অনেক সময় প্রচণ্ড পেট ব্যাথা করে। শারীরিক এই অস্বস্তি থেকে মুক্তি পাবার জন্য আমরা অনেক কিছুই করি। কিছু কিছু খাবার আছে যেগুলির জন্য এই অস্বস্তি, পেট ব্যাথা বেড়ে যায়। তাই সেই ধরনের খাবার এই সময় না খাওয়াই ভালো। আসুন জেনে নেই পিরিয়ডের সময় যে খাবারগুলি ক্ষতিকর।

চা, কফি  চা এবং কফিতে ক্যাফেইন থাকে যা পিরিয়ডের সময় শরীরের জন্য ভাল নয়। তাই এই সময় চা কফি না খাওয়াই ভাল। কারণ এই সময় অনেকেরই পেট ব্যাথা করে, আর এগুলি বেশি খেলে পেট বাথা বেড়ে যাবার সম্ভবনা থাকে।

প্রক্রিয়াজাত করা খাবার বা ফাস্ট ফুড   এই সময় অতিরিক্ত তেল, চিনি ও নুন যুক্ত খাবার কম খাওয়া উচিত কারণ এই খাবার শরীরে জলের মাত্রা আরও বাড়িয়ে দেয়। ফলে শরীর আরও বেশি ফুলে যাবার সম্ভবনা থাকে। কারণ এগুলিতে প্রিজারভেটিভ হিসাবে বেশি করে তেল, চিনি ও নুন মেশানো থাকে। এই সময় প্রসেস ফুডের বদলে টাটকা খাবার খাওয়া উচিত।

অ্যালকোহল  পিরিয়ডের সময় অ্যালকোহল খুব ক্ষতিকারক। অতিরিক্ত অ্যালকোহল পান করলে অনিয়মিত পিরিয়ডের একটি সম্ভবনা থাকে। শুধু অনিয়মিত পিরিয়ড নয় এটি শারীরিক অস্বস্তিও বাড়িয়ে দেয়।

দুগ্ধ জাতীয় খাবার  দুধ জাতীয় খাবার যেমন, পনির, চিজ, আইসক্রিম এগুলি খুব বেশি খেতে বারন করা হয়। কারণ এই খাবার গুলির ফলে পেটে ব্যাথা বেড়ে যাবার সম্ভবনা থাকে। পেটের ভেতর অস্বস্তি বেড়ে যায়। এছাড়াও এগুলিতে বেশি ফ্যাট থাকে।

মিষ্টি খাবার   পিরিয়ডের সময় শরীরে হরমনের কিছু পরিবর্তনের ফলে রক্তে সুগার লেবেল বেড়ে যেতে পারে তাই এসময় মিষ্টি জাতীয় খাবার খাওয়া উচিত নয়। সুগার লেবেল স্বাভাবিক না থাকলে শরীরে নানা রকম সমস্যা হয়। মেজাজ খারাপ, ঘন ঘন মেজাজ পরিবর্তন ইত্যাদি।

উপরিউক্ত খাবার গুলি পিরিয়ডের সময় না খাওয়াই ভাল। এই সময় যতটা সম্ভব টাটকা শাকসবজি, ফল, ও ফাইবার যুক্ত খাবার খাওয়া শরীরের জন্য ভালো।