বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার সুবিধা মিলছে পেট্রল পাম্পে

বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার সুবিধা মিলছে পেট্রল পাম্পে

Electric Vehicle Charging Station   দেশে বাড়তে শুরু করেছে বৈদ্যুতিক গাড়ির বিক্রি। একাধিক আকর্ষণীয় ফিচার এবং অত্যাধুনিক প্রযুক্তি সহ দেশের গাড়ির বাজারে লঞ্চ হওয়া এই পরিবেশবান্ধব গাড়িগুলি ইতিমধ্যেই নজর কেড়েছে ক্রেতাদের একটি বড় অংশের। গাড়ি সম্পূর্ণভাবে চলছে বৈদ্যুতিক শক্তির মাধ্যমে। কিন্তু এই গাড়ির ক্ষেত্রে যে সমস্ত সমস্যাগুলি রয়েছে তার মধ্যে অন্যতম একটি চার্জ শেষ হয়ে যাওয়া।

কোন কারণবশত মাঝরাস্তায় চার্জ শেষ হয়ে গেলেই বড়সড় সমস্যার সম্মুখীন হয়ে পড়েন চালকেরা। পেট্রল বা ডিজেল চালিত গাড়ির ক্ষেত্রে পেট্রল পাম্প থেকে তেল তুলে নেওয়ার যে সুবিধা থাকে সেই সুবিধা ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে দেশে মেলে না। কিন্তু, ধীরে ধীরে এই সমস্যা মিটতে চলেছে। কারণ, এখন পেট্রল পাম্পেই মিলছে বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার সুবিধাও। একটি সংবাদ সংস্থা সূত্রে খবর, সম্প্রতি তেল মন্ত্রকের পক্ষ থেকে প্রকাশিত তথ্য একটি তথ্য অনুসারে,

বর্তমানে ইতিমধ্যেই দেশজুড়ে 10,000-এর কাছাকাছি পেট্রল পাম্পে বৈদ্যুতিক গাড়ি চার্জ করার সুবিধা প্রদান করা হচ্ছে। যার ফলে গাড়ি পেট্রল বা ডিজেলে চালিত হোক কিংবা বৈদ্যুতিক শক্তিতে চালিত, দুই ক্ষেত্রেই শক্তি সরবরাহ হবে একই জায়গা থেকে। এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কার্যকরী পদক্ষেপ গ্রহণ করছে দেশে জ্বালানি তেল উৎপাদনকারী সংস্থাগুলি।

 তেল মন্ত্রকের তরফে প্রকাশিত তথ্য অনুসারে, দেশে পেট্রল পাম্পগুলিতে বৈদ্যুতিক গাড়ির জন্য চার্জিং সুবিধা প্রদান করার ক্ষেত্রে সবথেকে এগিয়ে আছে ইন্ডিয়ান অয়েল। ভারতের শীর্ষ জ্বালানি তেলের খুচরা বিক্রয়কারী সংস্থাটি সারা দেশ জুড়ে 6,300 টিরও বেশি পেট্রল পাম্পে বৈদ্যুতিক গাড়ি চার্জ করার সুবিধা প্রদান করছে। হিন্দুস্তান পেট্রোলিয়ামের 2,350 টিরও বেশি আউটলেটে বর্তমানে বৈদ্যুতিক গাড়ি চার্জ করার সুবিধা রয়েছে।

এছাড়াও, ভারত পেট্রোলিয়ামের দেশ জুড়ে ছড়িয়ে থাকা 850-এরও বেশি পেট্রল পাম্পে নিজেদের বৈদ্যুতিক গাড়ি চার্জ করার সুযোগ পাবেন চালকরা। বেসরকারি খুচরা জ্বালানি তেল বিক্রেতাদের মধ্যে Shell সংস্থাটি বর্তমানে দেশজুড়ে 200 –এরও অধিক পাম্পে বৈদ্যুতিক গাড়ির জন্য চার্জ দেওয়ার সুবিধা চালু করেছে। Nayara Energy-র পক্ষ থেকেও 200-র কাছাকাছি পাম্পে এই পরিষেবা চালু করা হয়েছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সঙ্গে ভারত পেট্রোলিয়ামের যৌথ উদ্যোগে তৈরি 50 টির কাছাকাছি পাম্পেও রয়েছে বৈদ্যুতিক ব্যাটারি চালিত গাড়িগুলিতে চার্জ দেওয়ার সুবিধা।

 সূত্রের খবর, ইন্ডিয়ান অয়েল, HPCL এবং BPCL দেশে মোট 22,000 পাম্পে বৈদ্যুতিক গাড়িতে চার্জ দেওয়ার সুবিধা প্রদান করার পরিকল্পনা গ্রহণ করেছে। ইতিমধ্যেই সেই লক্ষ্যের 40% সম্পূর্ণ করে ফেলেছে সংস্থাগুলি। চালকদের সুবিধার্থে শহরের মধ্যে ছাড়াও হাইওয়ের ধারেও এই বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার সুবিধা চালু করা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, এই পরিকল্পনার দ্রুত বাস্তবায়ন বৈদ্যুতিক গাড়ির চালকদের মধ্যে দূরত্ব নিয়ে থাকা দুশ্চিন্তা দ্রুত দূর করতে কার্যকরী ভূমিকা গ্রহণ করবে।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা