ইংলিশবাজার পুরসভা

ইংলিশবাজার পুরসভা

ইংলিশ বাজার প্রাচীন ঐতিহাসিক শহর গৌড় ও পান্ডুয়ার মধ্যবর্তী স্থানে অবস্থিত। অবশ্য, ইংলিশ বাজার বহু পরে, আঠারো শতকের মাঝামাঝি সময়ে শহরের পত্তন হয়। প্রাথমিক ভাবে এই এলাকাকে ENGELZAVAD নামে অভিহিত করা হত। ১৮১৩ সালে ব্রিটিশ শাসকগন একজন জয়েন্ট ম্যাজিষ্ট্রেট ও ডেপুটি কালেক্টর নিয়ে পত্তন করেছিলেন। ১৮৩২ সালে ট্রেজারী বা সরকারী খাজাঞ্চীখানা খোলা হয়। 

ইংরেজ বাজার প্রধানত মালদা নামে অধিক পরিচিত, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে অবস্থিত একটি শহর, শহরটিকে আমের শহরও বলা হয়ে থাকে। মালদা জেলার সদরদপ্তর এখানেই অবস্থিত। শহরটি পশ্চিমবঙ্গের পঞ্চম বৃহৎ। ইংরেজ বাজার ও পুরনো মালদা পুরসভার সমন্বয়ে মালদা পৌর নিগম গঠিত। মালদা বিভাগের প্রধান কার্যালয় মালদায় অবস্থিত। ২০১৩ সালে, মালদা ভারতের প্রথম নারী আদালত যুক্ত শহর।ইংলিশ বাজারের অবস্থান হচ্ছে 25.00°N 88.15°E।

ভূমির গড় উচ্চতা ১৭ মিটার (৫৬ ফুট)। মহানন্দা নদীর পশ্চিম তীরে অবস্থিত। সাধারনভাবে আবহাওয়া বাংলার অন্যান্য এলাকার মতোই, ক্রান্তীয় ও আর্দ্র। মে-জুনের গরমকালে ও শুষ্ক মৌসুমে তাপমাত্রা যেমন, ৪৬° ডিগ্রী সেলসিয়াসে উঠে তেমনি ডিসেম্বর-জানুয়ারির শীতকালের রাত্রীতে ৪ ডিগ্রী সেলসিয়াসে তাপমাত্রা নেমে আসে।  মালদহের ইংরেজবাজার পুরসভার ২৯টি ওয়ার্ডের মধ্যে ২৫টি  তৃণমূল। তিনটি বিজেপি এবং একটি ওয়ার্ড জিতেছেন নির্দল প্রার্থী। 

 ইংরেজবাজার পুরসভায় ১৯ জন মহিলা প্রার্থী জয়ী হয়েছেন। তৃণমূল কংগ্রেসের টিকিটে ১৬ জন, বিজেপির প্রতীকে দু’জন এবং নির্দল প্রার্থী হিসাবে একজন মহিলা প্রার্থী জয়লাভ করেছেন। যা এই পুরসভায় নজিরবিহীন ঘটনা। ইংরেজবাজার পুরসভায় তৃণমূল, বিজেপি, বাম এবং নির্দল মিলিয়ে ৩১ জন মহিলা প্রার্থী পুরনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তাঁদের মধ্যে ১৯ জন জয়ী হয়েছেন। মহিলা প্রার্থীদের এমন বিপুল জয়ে স্বভাবতই উচ্ছ্বসিত সংশ্লিষ্ট দলগুলি। উল্লেখ্য, ইংরেজ বাজারের ২৯টি পুর আসনের মধ্যে ১০টি ওয়ার্ড মহিলাদের জন্য সংরক্ষিত। 

মোট ওয়ার্ড: ২৯
তৃণমূল: ২৫
বিজেপি: ৩
সিপিএম:০
অন্যান্য: ১
বোর্ড তৃণমূল

[ আরও পড়ুন কাঁথি পুরসভা ]