অতিরিক্ত মাংস খাওয়ার ফলে শরীরের কী ক্ষতি হতে পারে

অতিরিক্ত মাংস খাওয়ার ফলে শরীরের কী ক্ষতি হতে পারে

কোন খাবার শরীরের জন্য উপকারী আর কোন খাবার ক্ষতিকর, বেশিরভাগ মানুষ এসব না ভেবেই খাবার খান। এমন বহু মানুষ আছেন যাঁরা মাংস ছাড়া খাবারই খেতে পারেন না। রোজকার খাবারের তালিকায় মাংস রাখেন, এমন বহু মানুষ আছেন। কিন্তু জানেন কি, রোজকার খাবারের তালিকার এই মাংসই ডেকে আনতে পারে নানারকম অসুখ। তবে চলুন জেনে নেওয়া অতিরিক্ত মাংস খাওয়া ফলে শরীরে যেসব ক্ষতি হচ্ছে-

ডিহাইড্রেশন:– অতিরিক্ত প্রোটিন খাওয়ার ফলে ডিহাইড্রেশন বা জলশূন্যতা দেখা দিতে পারে। জলশূন্যতার কারণে আপনার বেশি ক্লান্তি লাগতে পারে, ত্বক খারাপ হয়ে যেতে পারে এমনকি পেশী ব্যথা হতে পারে।

কিডনিতে পাথর:– যারা অতিরিক্ত মাংস খায় তাদের কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বেশী থাকে। প্রাণীজ প্রোটিনে পিউরিন থাকে যা ভেঙ্গে ইউরিক অ্যাসিডে পরিণত হয়। অতিরিক্ত ইউরিক অ্যাসিড কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ায়।

চোখের সমস্যা:– বেশি মাংস খাওয়া হলো দৃষ্টিশক্তি কমে যাবার ঝুঁকি বাড়ে। এর কারণ হলো, মাংসে থাকা স্যাচুরেটেড ফ্যাট চোখের ক্ষুদ্র ক্ষুদ্র রক্তনালীকার জন্য ক্ষতিকর। ফলে দৃষ্টিশক্তি কমাতে সাহায্য করে। 

নিষ্প্রাণ চুল এবং ত্বক:– শাক-সবজি কম খেয়ে অতিরিক্ত মাংস খেলে শরীরে ভিটামিন সি এর অভাব হতে পারে। ভিটামিন সি কোলাজেন তৈরিতে সহায়তা করে। ফলে ভিটামিন সি এর অভাব হলে ত্বক এবং চুল নিষ্প্রাণ হয়ে যায়।

কোষ্ঠকাঠিন্য:– শর্করার বদলে বেশি আমিষ খাওয়া গলে কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। মাংসের পরিমাণ কমিয়ে এর পাশাপাশি ফল ও সবজি বেশি খাওয়া হলে কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমানো যায়।এছাড়াও অতিরিক্ত মাংস খাওয়ার ফলে হজমে সমস্যা, হাড়ের দুর্বলতা ও ক্লান্তির সৃষ্টি হয়। এমনকি যারা অত্যধিক পরিমাণে লাল মাংস খান তাদের ক্যান্সার হবারও সম্ভাবনা থাকে। সেই কারণে অতিরিক্ত মাংস না খাওয়ায় ভালো।