সোনার দামে আরও পতন,আরও দাম কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা

সোনার দামে আরও পতন,আরও  দাম কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা

আজবাংলা    একটা সময়ে কার্যত ধরা ছোঁয়ার বাইরে চলে গিয়েছিল সোনালি ধাতু। সেই সময়ে বিনিয়োগকারীরা শুধু মাত্র সোনাতেই আস্থা রাখছিলেন। শুধু ভারত নয়, গোটা বিশ্বেই সেই চিত্র ছিল। এর ফলে বাড়ে চাহিদা আর তার জেরে বাড়ে দাম।লাগাতার ৩ দিন ধরে সোনার দামের পতন ঘটছে৷

ডলারের দাম বৃদ্ধির ফলে বিদেশি বাজারে সোনার দাম ২ শতাংশ কমে ১৮৬২ মার্কিন ডলার প্রতি আউন্স হয়েছে৷ যার নির্যাস, ভারতে প্রতি ১০ গ্রাম সোনায় ৬ হাজার টাকা সস্তা হয়েছে৷ গত সোমবার ১০ গ্রামে ১১০ টাকা, মঙ্গলবার ৯৯০ টাকা, বুধবার ৩৭০ টাকা এবং বৃহস্পতিবার ৪৩০ টাকা কমেছে কলকাতায় সোনার দর।

এ দিন কলকাতার বাজারে ২৪ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম হয় ৫১,৬৪০ টাকা। চার দিনে কমেছে ১,৯০০ টাকা। এ দিন কলকাতায় ২২ ক্যারাট সোনার ১০ গ্রাম প্রতি দাম হয়েছে ৪৮,৯৪০ টাকা।বিশেষজ্ঞদের মতে, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার জেরেই ভারতের বাজারে সোনার দাম বেড়েছিল৷

তবে এবারে দামে যে পতন হওয়ার প্রবণতা দেখা যাচ্ছে, তা বজায় থাকতে পারে বলেই মনে করা হচ্ছে৷ শুধু সোনা নয়, এই সময়ে রুপোর দামও অনেকটাই কমেছে। গত ১৫ সেপ্টেম্বর এক কেজি রুপোর দাম ছিল ৬৯,৫০০ টাকা। এক নাগাড়ে কমে এ দিন কলকাতায় এক কেজি রুপোর দাম হয় ৫৭ হাজার টাকা।

ন'দিনে সস্তা হয়েছে ১২ হাজার ৫০০ টাকা।উল্লেখ্য, ভারতের বাজারে সোনার দাম ওঠাপড়া অনেকটাই নির্ভর করে আন্তর্জাতিক বাজারের উপরে। গত চার দিন ধরে কলকাতার পাশাপাশি দেশের সর্বত্রই কমেছে সোনার দাম। এ দিন যে দর হয়েছে তা গত দু'মাসের মধ্যে সবচেয়ে কম। বাজার বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী কয়েকদিনে সোনার দর আরও একটু কমতে পারে।

ফলে এটাই সোনায় বিনিয়োগ করার উপযুক্ত সময়।আজও সোনা ও চাঁদির দামে পতন অব্যাহত৷ এমসিএক্স গোল্ড ফিচারে বুধবার সোনার দাম ১.২ শতাংশ কমেছে। ফলে ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছে ৪৯,৭৬৪ টাকা।মার্কিন ডলারের নিরাপত্তা নিয়ে ঝুঁকিকে কেন্দ্র করে গোটা বিশ্বে সোনার দামের প্রবল পতনের ট্রেন্ড লক্ষ্য করা যাচ্ছে। আর সেই কারণেই এই সপ্তাহের শুরু থেকেই সোনার দামে কমতি দেখা গিয়েছে।