বাড়িতেই বানান অত্যন্ত সুস্বাদু নিরামিষ খাবার তেল পটল !

বাড়িতেই বানান অত্যন্ত সুস্বাদু নিরামিষ খাবার তেল পটল !
তেল পটল

আজ বাংলা : নিরামিষ খাবার মানেই সুস্বাদু হওয়া চাই । বাঙালি বাড়ীর নিরামিষ রান্নাতে একেবারে মন পেট দুটোই ভরে যেতে হবে । বাড়িতে বাচ্চারা যেকোন রকম সবজি থেকে একটু দূরেই থাকে ।

কিন্তু সে অপ্রিয় সবজি দিয়ে যদি সুস্বাদু রান্না করা হয় তাহলে আর দূরে থাকতে পারবে না কেউ । তাই এবার পটল দিয়ে বানিয়ে ফেলুন একটি সুস্বাদু নিরামিষ তরকারি । বাড়িতে বানান তেল পটল । 

উপকরণ (ingredients) :  পটল, আদা,, লঙ্কা, নুন , সরষের তেল অথবা সাদা তেল এবং আলু ইত্যাদি । 

প্রণালী ( method) : প্রথমে পটল গুলোকে চার ফালি করে কেটে নিন । তারপর কড়াইতে সামান্য তেল দিয়ে আলু গুলোকে ভাল করে ভেজে তুলে রাখুন । এরপর কড়াইতে সরষের তেল অথবা সাদা তেল দিয়ে  আদা কষিয়ে নিতে থাকুন ।

কিছুক্ষণ পর রংটা যখন হালকা লাল লাল হয়ে যাবে তখন এর মধ্যে চার ফালি করে কেটে রাখা পটল, তেল, নুন কাঁচালঙ্কা দিয়ে আবার ভাল করে রান্না করতে থাকুন । এরপর ওর মধ্যে আগে ভেজে রাখা আলু গুলো মিশিয়ে নিন ।

এবার সমস্ত কিছু একসঙ্গে মিশিয়ে নেওয়ার পর ভালো করে রান্না করতে থাকুন । কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন পটল সিদ্ধ হওয়ার জন্য । এরপর ঢাকা সরিয়ে আবার ভালো করে কষান ।

জল টেনে নিয়ে বেশ মাখামাখা যখন হয়ে আসবে এবং ভাজা ভাজা হয়ে যাবে ও রং বদলে যাবে তখন গ্যাস বন্ধ করে নামিয়ে নিয়ে পরিবেশন করুন গরম গরম তেল পটল । খাদ্য রসিকদের জন্য গরম ভাতের সঙ্গে গরম তেল পটল সত্যিই স্বর্গীয় অনুভূতি । তাহলে এবার নিরামিষ তরকারিও অত্যন্ত সুস্বাদু বানাতে  বাড়িতে বানান তেল পটল ।