ভিটামিন ডি এর অভাবে যে ক্ষতি হয় সেটি জেনে নিন

ভিটামিন ডি এর অভাবে যে ক্ষতি হয় সেটি জেনে নিন

আজ বাংলা: আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ উপাদান ভিটামিন ডি। শরীরে যদি ভিটামিন ডি এর ঘাটতি থাকে তাহলে আমাদের অনেক সমস্যার মুখে পড়তে হয়। কি কি উপসর্গ দেখা দিলে আমরা বুঝব ভিটামিনের অভাবে রয়েছে তা দেখে নিন -

১) আপনি প্রায়ই অসুস্থ হয়ে পড়ছেন। এখনই আপনি বুঝবেন আপনার শরীরে ভিটামিন ডি এর ঘাটতি রয়েছে। কারণ ভিটামিন ডি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

২) ভিটামিন-ডি শরীরে ক্যালসিয়ামের ভারসাম্য বজায় রাখে। যদি শরীরে হাড়ের ব্যথা অনুভব করেন তাহলে বুঝবেন সেটি ভিটামিনের অভাবের কারণেই ঘটছে।

৩) এই ভিটামিন শরীরের চামড়া নতুন করে গজাতেও সাহায্য করে। তাই যদি আপনি দেখেন আপনার কথাও ঘা হয়েছে অথবা চামড়া উঠে গেছে সেটি যদি গজাতে কোন রকম সমস্যা হয় তাহলে সেটি জন্য একমাত্র দায়ী এই ভিটামিনের অভাব।

৪) অতিরিক্ত চুল যখন আপনার পড়তে আরম্ভ করবে তখন আপনি বুঝবেন চুলের পুষ্টির অভাব হয়েছে। আর চুলের পুষ্টি আসে ভিটামিন-ডি থেকে।

৫) এই ভিটামিনের অভাবে আপনি ক্লান্ত এবং অবসাদগ্রস্ত হয়ে পড়তে পারেন। বয়স্কদের ক্ষেত্রে সমস্যা বেশি দেখা যায়। অনেক সময় দেখা গেছে ভিটামিন ডি যুক্ত সাপ্লিমেন্ট বয়স্কদের দেওয়ার ফলে তারা অনেক চনমনে বোধ করছেন।