এগলেস মিল্ক কেক এবং চিকেন কিমা কেকের রেসিপি

এগলেস মিল্ক কেক এবং চিকেন কিমা কেকের রেসিপি
Eggless milk cake and chicken Keema cake

আজ বাংলা :  ফের হাজির কেক-পিঠের মাস। সারাবছর ধরে যতই কেক খাওয়া হোক না কেন এই কাজু, কিসমিস, চেরি, ড্রাইফ্রুটস, টুটিফ্রুটি দেওয়া কেক খেতে কার না ভালো লাগে!  হুইপড ক্রিম কেক, পেস্ট্রি, কড়াই কেক কত কিছুই না তৈরি হয়েছে। তবে কেকের মূল উপকরণ তিনটি। ডিম, ময়দা, বেকিং পাউডার। কিন্তু অনেকেই আছেন, যাঁদের ডিম খেলে সমস্যা হয়। অনেকের আবার ডিমে আঁশটে গন্ধ লাগে। নিরামিষাশীদের খাদিযতালিকায় তো ডিম থাকেই না। তা বলে সকালে এককাপ গরম চায়ের সঙ্গে তাঁরাই বা কেক মিস করেন কীভাবে!

তাই আপনাদের জন্য আজ আমরা হাজির পাঁচটি ফাটাফাটি এগলেস কেকের রেসিপি নিয়ে। অনেকেই ভাবেন ডিম না দিলে বুঝি কেউ মোটেই ভালো ফাঁপে না। কিন্তু সেই ধারণা ভুল। এই পদ্ধতিতে কেক বানালে সময় যেমন কম লাগবে তেমন কেক ভালো ফুলবেও। উপকরণ যেটুকু লাগে তা আপনার রান্নাঘরেই রয়েছে। চটপট দেখে নিন এগলেস কেকের (eggless Cake) রেসিপি। দেখুন রেসিপি এগলেস মিল্ক কেক এবং চিকেন কিমা কেক এর। 

এগলেস মিল্ক কেক 

উপকরণ: সুজি ১০০ গ্রাম, চিনি ১০০ গ্রাম , টক দই ১০০ গ্রাম , দুধ ১০০ মিলি: , ভ্যানিলা এসেন্স আন্দাজমতো এবং বেকিং পাউডার এক চামচ । 

প্রণালী : প্ৰথমে সুজি, চিনি , টক দই ও দুধ মিশিয়ে এক ঘণ্টা রাখতে হবে । তারপর মাখন গলিয়ে পূর্বে করা এই মিশ্রণটিতে ঢেলে ভাল করে মিশিয়ে নিন । তারপর ভালো করে ফেটাতে থাকুন । ফেটানোর সময় কিছুক্ষণ পর ভ্যানিলা এসেন্স এবং বেকিং পাউডার দিয়ে আবার ফেটাতে থাকুন ।

তারপর একটি পাত্রে অয়েল ভালো করে ওয়েল ব্রাশ করে নিন । এরপর ওই পাত্রে মিশ্রণটি ঢেলে নিল।  তারপর মাইক্রোওয়েভে মাইক্রো অপশনে গিয়ে ৬ মিনিট বেক করুন । একবার কোন স্টিক ঢুকিয়ে দেখে নিন ভেতরে কাঁচা আছে  নাকি । তারপর পুরোপুরি রেডি হয়ে গেলে বের করে পরিবেশন করুন সুস্বাদু এগলেস মিল্ক কেক।

চিকেন কিমা কেক 

উপকরণ: ময়দা , চিনি বেকিং পাউডার ,বেকিং সোডা, চিকেন কিমা ২০০ গ্রাম , ক্যাপসিকাম সবুজ ও লাল, টমেটো , সাদা তেল, মাখন, অরিগ্যানো, গোলমরিচ ,নুন, পেঁয়াজ কুচি , লঙ্কা কুচি, রসুন কুচি, ডিম।

প্রনালী : প্রথমে ২০০ গ্রাম চিকেন কিমা ধুয়ে নিন তারপর কড়াইতে সামান্য তেলে পেঁয়াজ কুচি রসুন কুচি ও চিকেন কিমা দিয়ে ভাল করে ভাজুন। এরপর টমেটো কুচি , ক্যাপসিকাম কুচি নুন , গোলমরিচ এবং অরিগ্যানো ছড়িয়ে মিশ্রনটিকে হালকা ঠান্ডা করে নিন ।এরপর কেক তৈরির জন্য ব্যাটার বানিয়ে ফেলুন । প্রথমে ডিম ও চিনি ভালো করে ফেটিয়ে নিন ।

তারপর তাতে মাখন দিয়ে ফেটান । তারপর মিশ্রণটিতে ময়দা বেকিং পাউডার এবং বেকিং সোডা মিশিয়ে আবার ফেঠাতে থাকুন।এরপর ওই মিশ্রণে সাদা তেল দিলে ফেটিয়ে নিন। এবার এই মিশ্রণটি পূর্বে রান্না করা চিকেন কিমার সাথে মিশিয়ে মাইক্রোওয়েভ প্রি-হিট করে ২৫০° সেন্টিগ্রেডে কুড়ি মিনিট বেগ করলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু চিকেন কিমা কেক।