জেনে নিন হারিয়ে যাওয়া সুস্বাদু পৌরাণিক রান্না সবজির অম্বল এর রেসিপি

জেনে নিন হারিয়ে যাওয়া সুস্বাদু পৌরাণিক রান্না সবজির অম্বল এর রেসিপি
সবজির অম্বল

আজ বাংলা : বর্তমানে অনেক সুস্বাদু পৌরাণিক রান্না হারিয়ে যাচ্ছে । সেইসব রান্নার রেসিপি হারিয়ে গেলেও কিন্তু স্বাদে অতুলনীয় । তাই এবার জেনে নিন হারিয়ে যাওয়া এক পুরনো রেসিপি খাবারের শেষ পাতে খাওয়া সবজির অম্বল । তাহলে এবার ঝটপট রেসিপি টা জেনে নিয়ে বাড়িতে বানিয়ে ফেলুন সবজির অম্বল । 

উপকরণ : কুমড়ো, বেগুন ,ঢেড়স, রাঙালু প্রতিটা সবজি ১০ টুকরো করে একেবারে ছোট ডুমো করে কাটা , মটর ডালের বড়ি দশটি (দোকানের না কিনতে পেলে মটর ডাল বেটে তেলে ভেজে নিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন মটর ডালের বড়ি),নুন স্বাদমতো, চিনি প্রায় দেড়শ গ্রাম, কাঁচা তেঁতুল ৮ টুকরো , কালো সরষে ও শুকনো লঙ্কা ফোড়ন এর জন্য ,সরষের তেল খুব সামান্য ইত্যাদি ।

প্রণালী : কড়াইতে অল্প তেল গরম করে প্রথমে মটর ডালের বড়ি গুলো ভেজে তুলে রাখুন এবং অল্প পরিমাণ গরম জলে বড়িগুলো ভিজিয়ে রাখুন পরে ওই তেলেই সরষে আর শুকনো লঙ্কা ফোঁড়ন দিন তারপর ফোড়ন এর গন্ধ বের হলে ওর মধ্যে কেটে রাখা সবজি গুলো কুমড়ো ,

বেগুন ঢেড়স, রাঙা আলু দিয়ে অল্প নেড়েচেড়ে বেশ ভালো পরিমাণে জল দিয়ে ফুটতে দিন এবং পরিমাণমতো নুন দিয়ে ঢাকা দিয়ে দিন । শুধু খেয়াল রাখবেন সবজির গায়ে যেন ভাজা ভাজা কোন দাগ না লাগে। সবজি অর্ধেক সিদ্ধ হয়ে এলে ওর মধ্যে চিনি আর কাঁচা তেঁতুল দিন আবার ভালোমতো ফোটাতে থাকুন।

সবজিগুলো সেদ্ধ হয়ে গেলে পূর্বে ভেজানো জল সমেত বরি গুলো দিয়ে আবার আরেকটু ফুঁটিয়ে নামিয়ে নেবেন । এরপর পরিবেশন করুন সুস্বাদু সবজি অম্বল । খাবার শেষ পাতে এই সবজির অম্বল মুখে দিলে মুখ ফ্রেশ হয়ে উঠবে ।

যারা বেশি টক খেতে পছন্দ করেন তারা চিনির পরিমাণ কম দেবে আর যারা খুব একটা বেশি টক খেতে পছন্দ করেন না তারা চিনির পরিমাণ একটু বেশি দেবেন।