জেনে নিন কোন কালসর্প যোগে কী ক্ষতি হতে পারে

জেনে নিন কোন কালসর্প যোগে কী ক্ষতি হতে পারে

আজবাংলা     কালসর্প যোগ তখনই হয় যখন রবি, চন্দ্র, মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্র এবং শনি এই সাতটি গ্রহ কোনও জন্মছকে রাহু ও কেতুর মাঝখানে থাকে। মোট ১২টি কালসর্প যোগ আছে। কোন কালসর্প যোগে কী কী ক্ষেত্রে কুপ্রভাব বিস্তার করে দেখে নেওয়া যাক—

১। অনন্তনাগ কালসর্প যোগ—

যখন লগ্নে রাহু ও সপ্তমে কেতু অবস্থান করে, বাকি গ্রহগণ তাদের মধ্যে অবস্থান করে। এই যোগে জাতক সারা জীবন কষ্ট করেও সাফল্য পায় না এবং সাংসারিক জীবন বিঘ্নিত হয়।

২। কুলিক কালসর্প যোগ—

যখন রাহুর অবস্থান দ্বিতীয়ে এবং কেতু অষ্টমে অবস্থান করে। এর ফলে জাতক সারা জীবনে অর্থ সঞ্চয় করতে পারে না এবং দাম্পত্য জীবনও সুখকর হয় না।

৩। বাসুকী কালসর্প যোগ—

এখানে রাহুর অবস্থান তৃতীয়ে এবং কেতু নবমে অবস্থান করে। বাকি গ্রহগণ তাদের মধ্যে অবস্থান করে। এর ফলে জাতক/জাতিকার নিজ পায়ে দাঁড়াতে প্রচুর পরিশ্রম করতে হয়। ভ্রাতৃস্থানীয় ব্যক্তিদের সঙ্গে সংঘাত ও ভাগ্য বিপর্যয় ঘটে থাকে।

৪। শঙ্খকাল কালসর্প যোগ—

এ ক্ষেত্রে রাহুর অবস্থান চতুর্থে ও কেতু দশমে অবস্থান করে। এর ফলে পারিবারিক শান্তি বিঘ্নিত হয় এবং হঠাৎ করে ভাগ্য বা কর্ম জীবনে অন্ধকার নেমে আসতে পারে।

৫। পদ্মনাভ কালসর্প যোগ—

এখানে রাহুর অবস্থান পঞ্চমে ও কেতু একাদশ স্থানে অবস্থিত থাকে। এর ফলে ভাগ্য বিপর্যয়, শিক্ষা, সন্তানের সমস্যা, প্রেম-প্রীতি বিঘ্নিত এবং সর্বোপরি সাফল্য একদম আসতে চায় না।

৬। মহাপদ্মনাভ কালসর্প যোগ—

রাহুর অবস্থান ষষ্ঠে এবং কেতু দ্বাদশে অবস্থান করলে এ যোগ সৃষ্টি হয়। এর ফলে শত্রু বৃদ্ধি, রোগ ভোগ, অদ্ভুত চরিত্রের অধিকারী, শৃঙ্খলা ভঙ্গ এবং কর্মজীবনে সংঘাত লেগে থাকে। হাজতবাসও হতে পারে এই যোগে।

৭। তক্ষক কালসর্প যোগ—

রাহুর অবস্থান সপ্তমে ও কেতু লগ্নে অবস্থান করলে এই যোগ সৃষ্টি হয়। শারীরিক সমস্যা, দাম্পত্য কলহ, ভালবাসা বিঘ্নিত, ব্যবসায়িক সঙ্গীর সঙ্গে সংঘাত ইত্যাদি দেখা দেয় এই যোগে।

৮। কারকোত্বক কালসর্প যোগ—

এই যোগে রাহু অষ্টমে এবং কেতু দ্বিতীয়ে অবস্থান করে। বাকি গ্রহগুলি এদের মধ্যে অবস্থান করে। অযথা নেশা করা, অশ্রাব্য ভাষায় কথা বলা, সাংসারিক শান্তি বিঘ্নিত, অর্থের কষ্ট এবং দুর্ঘটনা ঘটার সম্ভাবনা এই যোগে ঘটে থাকে।

৯। শঙ্খচূড় কালসর্প যোগ—

রাহু নবমে ও কেতুর অবস্থান তৃতীয়ে হলে জন্ম ছকে এই যোগ সৃষ্টি হয়। এই যোগে ভাগ্য বিপর্যয়, ভ্রাতৃ-ভগিনীদের সঙ্গে বিরোধ, নিজের নামে কলঙ্ক লাগা ও পিতার সঙ্গে বিরোধ ঘটে থাকে।

১০। ঘটক কালসর্প যোগ—

রাহু জন্মছকে দশমে ও কেতু চতুর্থে অবস্থান এবং বাকি গ্রহ সকল এদের মধ্যে অবস্থান করলে এই যোগ সৃষ্টি হয়। কর্মজীবন বিঘ্নিত, রাজনীতিতে পতন, কিছু বাজে স্বভাব, কর্মস্থলে ঊর্ধ্বতনের সঙ্গে সংঘাত এই যোগে ঘটে থাকে।

১১।  বিষধর কালসর্প যোগ—

এই যোগে রাহু একাদশে এবং কেতু পঞ্চমে এবং বাকি গ্রহ এদের মধ্যে অবস্থান করলে এই যোগ সৃষ্টি হয়। এই যোগে শিক্ষায় বিঘ্ন, সঙ্গীর সঙ্গে বিরোধ, ফাটকায় ক্ষতি এবং দাম্ভিকতা প্রকাশ পায়। এই যোগে কর্মস্থানে শান্তি বিঘ্নিত ঘটতে পারে।

১২।  শেষনাগ কালসর্প যোগ—

রাহুর অবস্থান দ্বাদশে ও কেতু ষষ্ঠে এবং বাকি গ্রহ এদের মধ্যে অবস্থান করলে এই যোগ সৃষ্টি হয়। এই যোগে স্বার্থপরতা, চোখের সমস্যা, নিচু মানসিকতা, বিদেশ যাওয়ার যোগ, হিসাব ছাড়া খরচ হয়।