গ্যাসের সিলিন্ডার নিতে লাগবে আঙুলের ছাপ

গ্যাসের সিলিন্ডার নিতে লাগবে আঙুলের ছাপ

বাড়িতে রান্নার গ্যাস দিতে এসে ডেলিভারিবয় যদি বলেন, তাঁর মোবাইল ফোনে গৃহকর্তা বা গৃহকর্ত্রীর ছবি তুলতে চান তিনি ! কী করবেন ? অবাক হবেন না। বা যদি বলেন, আঙুলের ছাপ দিন। কারণ রান্নার গ্যাস সরবরাহকারী সংস্থা ইন্ডেন-এর (Indane) তরফে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে খুব শিগগিরই গ্রাহকদের ছবি মুঠোফোনে বন্দি করতে যাবেন ডেলিভারি বয়রা। বা নেওয়া হবে আঙুলের ছাপ।

এবার থেকে তাঁদের সব গ্রাহকের বায়োমেট্রিক আইডেন্টিফিকেশনের (Biometric Identification) সিদ্ধান্ত নিয়েছে ইন্ডেন। সংস্থা সূত্রে খবর, ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে এলপিজি গ্রাহকদের (LPG Gas) এই বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন হবে। বাড়িতে রান্নার গ্যাস দিতে গিয়ে ডেলিভারিবয় বা ডেলিভারিম্যানরা তাঁদের মোবাইল ফোনে থাকা নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে এলপিজি গ্রাহকের আঙুলের ছাপ অথবা ফেস স্ক্যান (Face Scan) করবেন। তারপর সেই বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সংক্রান্ত তথ্য নির্দিষ্ট ওয়েবসাইটে আপলোড করবেন তাঁরা।

৩১ ডিসেম্বরের মধ্যে এই প্রক্রিয়া শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ইন্ডেন এলপিজি সূত্রে খবর, প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতাভুক্ত গ্রাহকদের বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন হবে। তারপর ধাপে ধাপে সব গ্রাহকেরই বায়োমেট্রিক নেবে ইন্ডেন। সংস্থা সূত্রে খবর, ইতিমধ্যেই সব ডিস্ট্রিবিউটরের মাধ্যমে এই সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। চলতি বছরের মধ্যেই লক্ষ্যপূরণের লক্ষ্যমাত্রা নেওয়া হলেও তা কীভাবে সম্পূর্ণ হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে্। সঙ্গে থেকে যাচ্ছে আরও প্রশ্ন।

বায়োমেট্রিকের জেরে গ্যাস সিলিন্ডার নিতে গিয়ে কী বাড়তি সমস্যা পোহাতে হবে গ্রাহকদের ? কিন্তু ডেলিভারিবয়রা যখন বাড়িতে গ্যাস দিতে যান, অনেক সময়ই দেখা যায়, যাঁর নামে সিলিন্ডার তিনি বাড়িতে নেই। সেক্ষেত্রে বায়োমেট্রিক তথ্য সংগ্রহের কী হবে? এই প্রশ্ন থেকেই যাচ্ছে। নভেম্বর মাস শেষ হওয়ার মুখে। ডিসেম্বরের শেষ সপ্তাহজুড়ে বড়দিন ও বর্ষবরণের ছুটিছাটা থাকবে। ফলে ৩১ ডিসেম্বরের মধ্যে বিপুল সংখ্যক গ্রাহকের বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন করার লক্ষ্যমাত্রা কতটা পূরণ হবে, তা নিয়েও প্রশ্ন থাকছে।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা