রাজ্যে জানুয়ারি থেকেই কি চালু প্রথম শ্রেণির ক্লাস

রাজ্যে জানুয়ারি থেকেই কি চালু প্রথম শ্রেণির ক্লাস

নভেম্বর থেকে রাজ্যে আংশিক চালু হয়েছে স্কুল। নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু হয়ে গিয়েছে। কিন্তু রাজ্যে কবে থেকে পুরোদমে চালু হবে স্কুল? শিক্ষা দফতর সূত্রে খবর, আগামী বছরের শুরুতেই প্রথম শ্রেণি থেকে স্কুল চালুর অনুমতি দিতে পারে রাজ্য সরকার (West Bengal Schools)। শিক্ষা দফতর সূত্রে খবর, সম্ভবত জানুয়ারি মাস থেকে কোভিড বিধি মেনে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুল চালুর অনুমতি দেওয়া হতে পারে।

সেক্ষেত্রে স্কুল শুরুর পর ছাত্রছাত্রীদের সড়গড় করতে বিশেষ পরিকল্পনাও নেওয়া হয়েছে। কারণ প্রায় কুড়ি মাস স্কুল বন্ধ থাকাকালীন পড়ুয়াদের অনেকের পক্ষেই অনলাইন ক্লাস করা সম্ভব হয়নি। ফলে স্কুলের পাঠক্রম থেকে অনেকটাই দূরে রয়েছে তারা। শিক্ষা দফতরের পরিকল্পনা অনুযায়ী, স্কুল খুললে তাই পড়ুয়াদের আগের দুই ক্লাসের পড়া ঝালিয়ে নেওয়া হবে।

অর্থাত্‍ অষ্টম শ্রেণির পড়ুয়াদের প্রথম একশো দিন ষষ্ঠ এবং সপ্তম শ্রেণির পাঠক্রম পড়ানো হবে। এর জন্য দেওয়া হবে আলাদা বই। একশো দিন পর হবে পরীক্ষা। তার পর বর্তমান ক্লাসের সিলেবাস দেওয়া হবে। যদিও বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে, পুরনো ক্লাসের বই পড়াতেই একশো দিন চলে গেলে বর্তমান ক্লাসের পড়াশোনা কবে করানো হবে? শিক্ষা দফতরের দাবি, করোনার সময় সব ক্লাসের পাঠক্রমই অনেকটা কমানো হয়েছে।

ফলে, সিলেবাস শেষ করার জন্য পর্যাপ্ত সময়ই পাওয়া যাবে। নবম শ্রেণি থেকে ক্লাস শুরু হওয়ার পর রাজ্যের কোথাওই সেভাবে বড় কোনও বিভ্রাটের খবর নেই। সরকারি এবং বেসরকারি স্কুলগুলিতে কোভিড বিধি মেনেই ক্লাস হচ্ছে। তাই পরিস্থিতি দেখে নিয়ে এবার নিচু ক্লাসের পড়ুয়াদেরও স্কুলে ফেরাতে চায় রাজ্য সরকার। যদিও আগামী কয়েক দিনে করোনা পরিস্থিতি কী অবস্থায় থাকে, তার উপরেই সব নির্ভর করছে।