এই প্রথম IPL খেলবেন আমেরিকান ক্রিকেটার

এই প্রথম IPL খেলবেন আমেরিকান ক্রিকেটার

আজবাংলা  ঠিক দুইবছর আগে গ্লোবাল টি২০ কানাডায় অলরাউন্ডার ব্র্যাভোর নজরে আসেন তিনি। এরপর যথারীতি ব্র্যাভোই নিয়ে যান ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে। সেইখানে কুমার সঙ্গাকারাকে প্রথম বলেই আউট করেন। সেইবারেই ১২ ম্যাচে আলি খান নেন ১৬ উইকেট নেন গায়ানা আমাজন ওয়ারিয়র্সের হয়ে। এরপর তাঁকে আর ফিরে তাকাতে হয়নি।

এই প্রথমবার দেখা যাবে আমেরিকার ক্রিকেটারকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে। কলকাতা নাইট রাইডার্স হয়ে খেলবেন ২৯ বছর বয়সি ফার্স্ট বোলার আলি খান। এর আগে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে নজর কেড়েছিলেন। সেই ম্যাচে আট উইকেট নিয়েছিলেন আটটি ম্যাচে। সেইবারেই  ইকনমি রেট ছিল সাড়ে সাতের নীচে, ৭.৪৩।

সূত্র মারফৎ জানা গিয়েছে, কেকেআরের নজর ছিল তাঁর দিকে, গত বছর থেকেই। ২০১৬ সালে আটি কাপ ও আইসিসি ডব্লিউসিএল ডিভিশন ফোরের জন্য প্রথম বার ইউএসএ স্কোয়াডে আসেন আলি। এখনও পর্যন্ত তিনি খেলেছেন মাত্র একটি ওয়ানডে। যাতে নিয়েছিলেন এক উইকেট। গত বছরেই ডিসেম্বরে আইপিএল নিলামের জন্য তাঁর নাম নিবন্ধিত হয়েছিল। কিন্তু কেউই তাঁকে নিলামে নেয়নি।

এই বছরে হ্যারি গার্নির পরিবর্তে এসেছেন তিনি। প্রথমে বিকল্প হিসেবে মুস্তাফিজুর রহমানের কথা ভেবেছিল কেকেআর। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ড মুস্তাফিজুরকে ছাড়েনি, জাতীয় দলের সফরের জন্য। অতঃপর তাঁরও পরিবর্তে আলি খান এলেন। আগের বছর কেউ তাঁকে দলে নিতে চায়নি। সেইসময় তিনি একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তিনি সত্যি সত্যি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলতে চান। তাঁর এটি বহুদিনের স্বপ্ন। তবে, এইবছর আলি খানের স্বপ্নপূরণ হতে চলেছে সুদূর আমিরশাহিতে।