মাছের তেল খাওয়া কি সত্যি উপকারী, জানালেন বিশেষজ্ঞরা

মাছের তেল খাওয়া কি সত্যি উপকারী, জানালেন বিশেষজ্ঞরা

আজবাংলা   মাছের তেল শরীরের জন্য খুবই উপকারী। মাছের তেলে ক্ষতিকর কোনো উপাদান নেই। রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাডিস, যা রক্তজমাট বাঁধতে দেয় না ও রক্ত চলাচল স্বাভাবিক রাখে। তাই হৃদরোগের ঝুঁকি কমায় মাছের তেল। নিয়মিত এটি খেলে তাই অকালে হার্টঅ্যাটাকের ঝুঁকি কমে।

পাশাপাশি, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন সপ্তাহে কমপক্ষে দুই দিন তেলযুক্ত মাছ খাবার পরামর্শ দিচ্ছে। বলা হচ্ছে, নিয়মিত তেলযুক্ত মাছ খেলে হৃদ্রোগের আশঙ্কা এক-তৃতীয়াংশ কমে আসে। মাছ ও মাছের তেলের উপকারিতা নিয়ে ব্যাপক গবেষণা হচ্ছে। মাছের তেলে যে চর্বি আছে, তা হলো অসম্পৃক্ত চর্বি।

সাধারণভাবে বলা হয়, এটি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের চমৎকার উৎস। এই ওমেগা ৩ ফ্যাটের গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো ডিএইচএ। এটি রক্তনালিতে রক্ত জমাট বাঁধতে বাধা দেয়, রক্ত সরবরাহ নির্বিঘ্ন করে এবং রক্তের ক্ষতিকর চর্বিকে রক্তনালিতে জমতে বাধা দেয়। আসুন দেখে নেওয়া যাক, মাছের তেল আর কি কি কাজে লাগে। 

১. মাছের তেল দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে ও লিভারে জমে থাকা চর্বি দূর করে। ২. টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমায় মাছের তেল। ৩. মাছের তেল রক্তে থাকা খারাপ কোলেস্টেরল কমায় ও শরীরের জন্য উপকারী কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।

৪. ত্বক ও চুল ভালো রাখে। ৫. ডিপ্রেশন বা অ্যাংজাইটি ডিসঅর্ডারও কম হয়। ৬. রিউমাটোয়িড আর্থ্রাইটিসের লক্ষণ কমাতে সাহায্য করে। ৭. হাড় শক্তিশালী করে। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড মস্তিষ্ক ভালো রাখতে সাহায্য করে। ৮. লিভারে জমে থাকা চর্বি দূর করে।