করোনা থেকে সুস্থ হওয়ার পর মেনে চলুন এই বিশেষ ডায়েট

করোনা থেকে সুস্থ হওয়ার পর মেনে চলুন এই বিশেষ ডায়েট

আজবাংলা-  করোনা সেরে যাওয়ার পরেও বেশিরভাগ মানুষের এর প্রভাব ও শরীরে দুর্বলতা থেকে যায়। করোনা আক্রান্ত হওয়ার ১৪ দিন পর তা নেগেটিভ এলেও সতর্ক থাকতে হবে। এছাড়াও রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে বিশ্রামের পাশাপাশি প্রতিদিনের ডায়েট হতে হবে পুষ্টিগুণে ভরপুর।

করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর পরিবর্তন করুন খাদ্যতালিকায়। যোগ করুন ক্যালোরি যুক্ত খাবার। ক্যালোরি মানেই তা শরীরে শুধু ফ্যাট বৃদ্ধি করবে এমন নয়। সঠিক পুষ্টির জন্য রোজ নির্দিষ্ট পরিমাণ ক্যালোরি যুক্ত খাবার খাওয়া দরকার। তাই খাদ্যতালিকায় ঘি, মাখন, পনির রাখুন। আর অবশ্যই রোজ খেঁজুর, কলার মতো ফল খান।


প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন প্রোটিনযুক্ত খাবার। সকালে অবশ্যেই একটা করে ডিম খান। ডিমের সাদা অংশ প্রোটিনে পরিপূর্ণ। চাইলে দিনে দুটো ডিম সেদ্ধ খেতে পারেন। এর সঙ্গে নিয়মিত এক কাপ দুধ খাওয়া দরকার। দুধে শুধু ক্যালসিয়াম নয় বরং প্রোটিনও থাকে। এই সময় উচ্চমানের প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া উপকারী। দুধ ছাড়া নিয়মিত বাদাম খান।

বাদামের গুণে কার্ডিওভাসকুলার রোগ থেকে যেমন রক্ষা পেতে পারেন, তেমনই আপনার ত্বকের জন্য বাদাম উপকারী। এছাড়াও নিয়মিত মুসুর ডাল, ওটস ও রোজ এক বাটি দই খান। সবুজ শাক-সবজি- সব ধরনের রোগীদের সবুজ সবজি খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা। এর গুণে শরীরের একাধিক ঘাটতি পূরণ হয়।

সবজি যতটুকু সম্ভব তেল-মশলা কম দিয়ে খাওয়া উচিত। নিয়মিত ভেজিটেবল স্যুপ খান। বিনস, ক্যাপসিকাম, গাজরের, পালং শাক, ব্রোকোলির মতো সবজি দিয়ে স্যুপ রাঁধুন।