আবহাওয়ার ব্যাপক বদলের পূর্বাভাস

আবহাওয়ার ব্যাপক বদলের পূর্বাভাস

 যতটা গর্জাল, ততটা বর্ষাল কই? নিম্নচাপের দরুন ১৫ অগাস্ট দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু, সেই আশায় কার্যত জল ঢেলে দিয়েছে আবহাওয়ার মতি-গতি। আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।  

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এই মরশুমে ভারী বৃষ্টিপাত সেভাবে হয়নি। কোনও নিম্নচাপ তৈরি না হওয়ায় সেভাবে সক্রিয় হচ্ছিল না মৌসুমী বায়ুও। বৃষ্টিপাতের ব্যাপক ঘাটতিও তৈরি হয়েছিল। কিন্তু, বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া দুটি নিম্নচাপ কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছিল। দক্ষিণবঙ্গের চার জেলা উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়।

সঙ্গে কলকাতা ও লাগোয়া জেলাগুলিও অবশেষে ভারী বৃষ্টিপাত পেতে চলেছে বলে মনে করছিলেন আবহাওয়াবিদরা।  কিন্তু, সেভাবে প্রভাব বিস্তার করতে পারল না নিম্নচাপ। মঙ্গলবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও ভারী বৃষ্টিপাত হবে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা সামান্য বাড়বে।

আপেক্ষিক আর্দ্রতা বাড়াবে অস্বস্তি।  যতটা গর্জাল, ততটা বর্ষাল কই? নিম্নচাপের দরুন ১৫ অগাস্ট দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু, সেই আশায় কার্যত জল ঢেলে দিয়েছে আবহাওয়ার মতি-গতি। মঙ্গলবার তাপমাত্রা বেশ খানিকটা বাড়তে পারে। এদিন কলকাতায় বৃষ্টিপাতের সেভাবে সম্ভাবনা নেই। তাপমাত্রার পারদ কিছুটা বাড়তে পারে। অর্থাৎ অস্বস্তি বাড়বে বেশ কিছুটা।

 প্রাথমিকভাবে জানা যাচ্ছিল, উত্তরবঙ্গের জেলাগুলিতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। মঙ্গল এবং বুধবার সেখানে ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছিলেন আবহাওয়াবিদরা। কিন্তু, আচমকাই বদলে গিয়েছে আবহাওয়া। উত্তরবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে হতে পারে হালকা থেকে মাঝারি বৃ্ষ্টিপাত।

তবে উত্তরবঙ্গের কোনও জেলাতেই আপাতত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। যদিও পাহাড়ে সতর্কতা জারি রাখার কথা বলা হয়েছে। মাঝারি বৃষ্টিতেও ধস নামতে পারে, এই আশঙ্কা এড়িয়ে দেওয়া যাচ্ছে না। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পারদ না বাড়লেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকার সম্ভাবনা রয়েছে।