জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে গুলিবিদ্ধ

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী  শিনজো আবে গুলিবিদ্ধ

গুলিবিদ্ধ জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী (Japan Former PM) শিনজো আবে (Shinzo Abe)। জানা যাচ্ছে, জাপানের নারা শহরে তাঁকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছে। ইতিমধ্যেই অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে বলে খবর। তবে ওই ধৃত ব্যক্তি কেন এমন হামলা চালাল, তা এখনও স্পষ্ট নয়। এই মুহূর্তে তাঁকে গুরুতর আহত অবস্থায় নারা শহরেরই একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গোটা ঘটনায় চাঞ্চল্য পড়ে গিয়েছে বিশ্বে। জানা গিয়েছে, একটি জনসভায় বক্তব্য রাখার সময়ই তাঁর উপর গুলি চালানো হয়। জানা গিয়েছে, পশ্চিম জাপানের নারা শহরে একটি জনসভায় বক্তব্য রাখছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী (Japan Ex PM Shinzo Abe)। সেই সময় আচমকাই হামলা হয় তাঁর উপর। তাঁকে ঘাড়ে গুলি লেগেছে বলে খবর। রক্তাক্ত অবস্থায় তাঁকে মাটিতে লুটিয়ে পড়তে দেখা গিয়েছে।

এমনটাই জানিয়েছে জাপানের সংবাদমাধ্যম। জানা গিয়েছে, জাপানি সময় শুক্রবার সকাল ১১.৩০ মিনিটে অর্থাৎ ভারতীয় সময় সকাল ৮.২৯ মিনিটে এই ঘটনা ঘটে। নারা শহরে ঘটনাস্থলে উপস্থিত ছিলেন একাধিক সাংবাদিক। তাঁরা সকলেই জনসভাস্থলে গুলির আওয়াজ শুনতে পেয়েছেন। পিছন দিক থেকে শিনজো আবেকে গুলি করা হয়েছে বলে জানাচ্ছেন তাঁরা।

এমনকী রক্তাক্ত অবস্থায় সভায় লুটিয়ে পড়তেও দেখা গিয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রীকে। ৪২ বছর বয়সী ধৃত আততায়ীর থেকে একটি বন্দুক উদ্ধার হয়েছে। যদিও তার হামলার উদ্দেশ্য এখনও স্পষ্ট নয়। উল্লেখ্য ৬৭ বছর বয়সী বর্ষীয়ান রাজনীতিবিদ শিনজো আবে ২০০৬ সালে প্রথম জাপানের প্রধানমন্ত্রী পদে বসেন। এক বছরের মধ্যেই অবশ্য সরকারের পতন হয়েছিল।

পরবর্তী ফের একবার ২০১২ থেকে ২০২০ পর্যন্ত চলে শিনজোর সরকার। ইতিমধ্যেই নিজের সমস্ত কর্মসূচি বাতিল করে টোকিয়োর উদ্দেশে রওনা দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী কিশিদা। এদিকে, হাসপাতালে ভর্তি শিনজো আবের শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক বলেই জানা যাচ্ছে। সেভাবে তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন না বলেই খবর জাপানি সংবাদমাধ্যম সূত্রে। উদ্বিগ্ন গোটা জাপান।