চুলের যত্নে রসুন

চুলের যত্নে রসুন

ব্যাপক ছাড়ে শপিং করুন Amazon-এ

রসুন হল একটি ঝাঁঝালো সবজি যা রান্নার মশলা ও ভেষজ ওষুধ হিসাবে ব্যবহৃত হয়।স্বাস্থ্যরক্ষায় রসুন খাওয়ার চল বহু দিনের। স্বাস্থ্য রক্ষায় রাসুন খুবই উপকারি।কিন্তু জানেন কি চুলের যত্নেও রাসুন খুব উপকারি। রসুনে থাকা জিঙ্ক এবং ক্যালসিয়াম, চুলের জন্য ভীষণ উপকারি। রসুনের তেল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করলে চুলের গোড়া শক্ত হয়। তাহলে আসুন জেনে নেওয়া যাক চুলের বৃদ্ধির ক্ষেত্রে কীভাবে রসুন ব্যবহার করবেন? 

 

চুলের বৃদ্ধিতে দুর্দান্ত কাজ করে রসুন তেল । রসুন তেল তৈরির জন্য ৮ কোয়া রসুন এবং একটি মাঝারি আকারের পেঁয়াজ নিয়ে ভালো করে থেতো করে নিন। কড়াইয়ে আধ কাপ নারকেল তেল অথবা অলিভ অয়েল নিয়ে গরম করে তাতে আদা রসুনের পেস্টটি মিশিয়ে দিন। যতক্ষণ না পর্যন্ত পিয়াজ-রসুনের পেস্টটি খয়েরি রঙ ধারণ করছে ততক্ষণ পর্যন্ত তেল গরম করুন। তারপর সেই তেলটি ঠান্ডা করে দু'চামচ করে নিয়ে ১৫ মিনিট পর্যন্ত মাথা এবং চুলে ম্যাসাজ করুন। 

ব্যাপক ছাড়ে শপিং করুন Amazon-এ

ব্যাপক ছাড়ে শপিং করুন Amazon-এ

রসুন এবং রোজমেরি অয়েল  চুলের বৃদ্ধির ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে। পাঁচ চামচ রসুনের রসের সাথে, আধা চা চামচ রোজমেরি অয়েল , এক চামচ ক্যাস্টর অয়েল ও এক চামচ নারকেল তেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে ১৫ মিনিট মাথা ও চুল ভাল করে ম্যাসাজ করুন। তারপর ৩০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ভাল করে ধুয়ে নিন।  

চুল ঝরে যাওয়া কমাতে  , খুশকি দূর করতে,  এবং চুল বৃদ্ধিতে সাহায্য করে রসুন এবং আদা।এই মিশ্রন তৈরি করতে আদার টুকরো এবং ৮টি রসুনের কোয়া  ভাল করে পিষে নিন। এবার কড়াইয়ে আধ কাপ নারকেল তেল অথবা অলিভ অয়েল নিয়ে গরম করে তাতে আদা-রসুনের পেস্টটি মিশিয়ে খয়েরি বর্ণ ধারণ করা পর্যন্ত গরম করে নিন। তারপর সেই তেলটি ঠান্ডা  করে নিয়ে ১৫ মিনিট পর্যন্ত মাথা এবং চুলে ভাল করে ম্যাসাজ করুন। 

রসুন এবং মধুর মিশ্রণ চুলের বৃদ্ধি  এবং চুল উজ্জ্বলও করতে সাহায্য করে। এক চামচ মধুর সাথে, এক চামচ রসুনের রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। তারপর সেই মিশ্রণটি মাথার ত্বক এবং চুলে ভালো করে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

ব্যাপক ছাড়ে শপিং করুন Amazon-এ