ভারত সহ পাঁচ দেশের নাগরিকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলল জার্মানি

ভারত সহ পাঁচ দেশের নাগরিকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলল জার্মানি

বিশ্বজুড়ে নতুন করে আতঙ্ক ছড়িয়েছে করোনার ডেল্টা প্রজাতি। যা সর্বপ্রথম খুঁজে পাওয়া গিয়েছিল ভারতে। আস্তে আস্তে যা ছড়িয়ে পড়ে বিশ্বের অন্যান্য দেশেও। ডেল্টা প্লাস স্ট্রেনের সংক্রমণের আশঙ্কা উড়িয়ে এবার ভারত, ব্রিটেন সহ আরও তিন দেশের নাগরিকদের জার্মানিতে প্রবেশের নিষেধাজ্ঞা তুলে দেওয়া হল। ডেল্টা সংক্রমণ আতঙ্ক থাকা সত্ত্বেও নিষেধাজ্ঞা তুলে নিল অ্যাঙ্গেলা মের্কেল প্রশাসন।

সোমবার জার্মানির স্বাস্থ্য মন্ত্রক ঘোষণা করে, ভারত, ব্রিটেন, নেপাল, রাশিয়া এবং পর্তুগাল থেকে নাগরিকরা জার্মানিতে আসতে পারবেন। এস্তোনিয়ার পর ভ্রমণে এই বড় সিদ্ধান্ত নিল জার্মানি। জার্মান রাষ্ট্রদূত ওয়াল্টার জে লিন্ডার ঘোষণা করেন, 'জার্মানিতে ভারতীয় নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা যাতে তুলে নেওয়া হয়, সেই চেষ্টায় করা হচ্ছিল।

শেষপর্যন্ত মঙ্গলবার থেকে জার্মানিতে পা রাখতে পারবেন ভারত, ব্রিটেন সহ আরও তিন দেশের নাগরিক।' জার্মানিতে করোনা সংক্রমণ বাড়ার পরেই একাধিক দেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বিশেষত ডেল্টা প্রজাতির আতঙ্ক থেকে ভারত, ব্রিটেনের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল একাধিক দেশ। শেষ পর্যন্ত নিয়ম তুলে নিতে বাধ্য হল জার্মানি।

বিবৃতিতে ঘোষণা করা হয়েছে, দেশের কোভিড গ্রাফ নিম্নমুখী থাকায় এখন থেকে এই পাঁচ দেশে আটকে থাকা জার্মানির নাগরিকরা দেশে ফিরতে পারবেন। এমনকি জার্মানিতে আটকে থাকা এই দেশগুলোর নাগরিকরা ফিরে যেতে পারবেন। একইসঙ্গে ঘোষণা করা হয়েছে, জার্মানিতে পা রাখার আগে কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে এই দেশের নাগরিকদের। জার্মানিতে আসার পর ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে তাঁদের। এই সময় কোভিড রিপোর্ট আবারও নেগেটিভ এলে, ৫ দিনের কোয়ারেন্টাইনের পর ছেড়ে দেওয়া হবে বলেই জানান হয়েছে।