এবারে ক্লাস টেন পাস হলেই ভারতীয় সেনাবাহিনীতে আবেদন করতে পারবেন

এবারে ক্লাস টেন পাস হলেই ভারতীয় সেনাবাহিনীতে আবেদন করতে পারবেন

আজবাংলা    ফের আরও একবার সুযোগ এলো মাতৃবন্দনা করার। ফের বিজ্ঞপ্তি প্রকাশ ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে। ২০২১ সালের ৪ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে জলন্ধর ক্যান্ট রিক্রুটমেন্ট হেডকোয়ার্টারের মধ্যে ভারতীয় সেনাবাহিনীর একটি বিশেষ র‌্যালি আয়োজিত হতে চলেছে।

তবে, এইবারের যারা ইচ্ছুক যোগদান করতে তাঁদের ক্ষেত্রে শুধু দশম ও দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হলেই চলবে। ভারতীয় সেনাবাহিনীর ওয়েবসাইট joinindianarmy.nic.in-এ গিয়ে ২৮ ডিসেম্বরের মধ্যেই অনলাইনে রেজিষ্ট্রেশন করতে হবে।

অ্যাডমিট ছাড়া প্রবেশ করতে পারবেন না। রেজিষ্ট্রেশন করলে তবেই পাওয়া যাবে অ্যাডমিট কার্ড। অ্যাডমিট কার্ডে সমস্ত তথ্য দিয়ে দেওয়া হবে। যেমন, সময় ও স্থান ইত্যাদি। এপিএস (প্রাথমিক শাখা), মেজর জেনারেল রাজিন্দার সিং গ্রাউন্ড, স্প্যারো রোড, জলন্ধর ক্যান্টনমেন্টে (পঞ্জাব) হবে র‍্যালি।

আসুন এবারে দেখে নেওয়া যাক, সমস্ত পদের বিবরণগুলি:

১. সৈনিক ট্রেডসম্যান (মেস কিপার, হাউস কিপার)। এক্ষেত্রে, বয়সসীমা হতে হবে ১৭.৫ বছর থেকে ২৩ বছর (১০ অক্টোবর, ১৯৯৭ থেকে ১ এপ্রিল, ২০৯৩ এর মধ্যে জন্মতারিখ হতে হবে)। শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে, প্রতিটি বিষয়ে ৩৩ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

২. পোস্ট: সৈনিক – সাধারণ দায়িত্ব। বয়সসীমা হওয়া প্রয়োজন, ১৭.৫ বছর থেকে ২১ বছর (১ অক্টোবর, ১৯৯৯ থেকে ১ এপ্রিল, ২০০৩ এর মধ্যে জন্মতারিখ হতে হবে)। এইক্ষেত্রে, শিক্ষাগত যোগ্যতা- দশম পাস (প্রতিটি বিষয়ে কমপক্ষে ৪৫ শতাংশ নম্বর এবং ৩৩ শতাংশ নম্বর প্রয়োজন)।

৩. পোস্ট : সৈনিক (প্রযুক্তিগত)। বয়সসীমা চাই – ১৭.৫ বছর থেকে ২১ বছর (১ অক্টোবর, ১৯৯৯ থেকে ১ এপ্রিল, ২০০৩ এর মধ্যে জন্মতারিখ হতে হবে)। শিক্ষাগত যোগ্যতা - প্রার্থীদের কমপক্ষে ৫০ শতাংশ নম্বর নিয়ে দ্বাদশ শ্রেণি পাশ করতে হবে।  দ্বাদশ শ্রেণিতে পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, ইংরেজি বিষয় থাকাও জরুরি।  প্রতিটি বিষয়ে ৪০ শতাংশ নম্বর থাকা দরকার।

বিস্তারিত জানতে joinindianarmy.nic.in-এ লগ ইন করতে হবে।