শরীরের বিভিন্ন ব্যথা ও যন্ত্রণা থেকে মুক্তি পান এক চুটকিতেই

শরীরের বিভিন্ন ব্যথা ও যন্ত্রণা থেকে মুক্তি পান এক চুটকিতেই

আজবাংলা-   হাঁটুর ব্যথা, কোমরের ব্যথা, গ্যাস্ট্রিকের ব্যথা, বুকের ব্যথা সহ বহু ব্যথায় কষ্ট পেতে হয় প্রতিনিয়ত। অনেকে ব্যথা হলেই ব্যথা নিরাময়ে ওষুধ খেয়ে নেন। সবসময় ওষুধ খেয়ে নেওয়া মোটেই ভালো নয়। আসলে, অনেকেই জানেন না, এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া অন্য রোগের সৃষ্টি হয়।

তাই সব সময় ওষুধ না খেয়ে ঘরোয়া কিছু উপায়ে ব্যথা নিরাময়ের চেষ্টা করতে পারেন। আজকের প্রতিবেদনে দেখে নেব এমন কিছু ঘরোয়া টোটকা।

১. দাঁতের ব্যথা সহ্য করা খুবই কষ্টকর। এ ক্ষেত্রে পেস্ট দাঁতের ব্যথার স্থানে লাগিয়ে নিন কিংবা পেয়ারা পাতা চিবিয়ে ব্যথার অংশে লাগিয়ে রাখুন। দেখবেন দ্রুত  দাঁতের ব্যথা কমে গেছে।

২. কোমরে ব্যথা হলে আস্তে আস্তে কিছুক্ষণ হাঁটাহাঁটি করুন। দেখবেন কোমর ব্যথা কমে যাবে। ৩. পেট ব্যথার ভালো টোটকা হলো অ্যালোভেরা জেল। গরম জলের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে খেলেই পেট ব্যথা কমে যাবে।

৪. গ্যাস্ট্রিকের ব্যথা কমাতে প্রতিদিন সকালে খালি পেটে দুই গ্লাস জল খাওয়া অভ্যাস করুন। এছড়া যেকোনো খাবার খাওয়ার আগে দুই গ্লাস জল খান। নিয়মিত এই অভ্যাসটি শুরু করুন।

৫. শরীরের পেশিতে ব্যথা হলে গরম জলের সেঁক দিন। গরম জল ব্যাগে ভরে সেঁক দিলে পেশির ব্যথা কমে যাবে। ৬. যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তাদের মাথা ব্যথায় কষ্টও পেতে হয়। মাইগ্রেনের ব্যথা শুরু হলে প্রচুর পরিমাণে জল খান। দেখবেন, সময়ের সঙ্গে সঙ্গে ব্যথা কমে যাবে।

৭. ঘাড়ের যন্ত্রণায় দীর্ঘদিন ভুগছেন। কিছুক্ষণ চোখ বন্ধ করে ঘাড়কে ঘড়ির কাঁটার মতো ঘুরিয়ে নিন। আবার উল্টো বা তার বিপরীত দিক থেকেও গোল করে ঘুরিয়ে নিন। ব্যথা কমে যাবে।