এই বিশেষ ডায়েটের মাধ্যমে মুক্তি পান শীতের আর্থারাইটিস থেকে

এই বিশেষ ডায়েটের মাধ্যমে মুক্তি পান শীতের আর্থারাইটিস থেকে

আজবাংলা    লক্ষ করলে দেখা গেছে শীতকালে আর্থারাইটিস থাকলে গাঁট ও পেশীর যন্ত্রণা অকারনেই বেড়ে যায়। অতএব, পারদের মাত্রা যখন কমে, আর্থারাইটিসের ব্যথা নিয়ন্ত্রণ করা দরকার। আজকের প্রতিবেদনে দেখে নেব এই শীতকালে কি করে ব্যথার হাত থেকে মুক্তি পেতে পারি।

এইপ্রসঙ্গে বিশেষজ্ঞরা অগেই অনেক উপায় বাতলে দিয়েছেন। খাদ্যতালিকায় টাটকা ফল এবং টম্যাটো, পালং, কমলালেবু ও বাঁধাকপির মতন সবজি যোগ করুন। এইগুলো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা শরীরের জ্বালা-যন্ত্রণা কমায়।

ফ্ল্যাক্সসীড, আখরোট, সয়াবিনসের মতন ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার ও চর্বিযুক্ত মাছ খেয়ে গাঁটের যন্ত্রণা ও কাঠিন্য অনেকটাই কমাতে পারেন। ডাক্তারের সাথে পরামর্শ করে ওমেগা-৩ সাপ্লিমেন্টও খেতে পারেন।

কৃত্রিম সুইটনার, রিফাইন কার্বোহাইড্রেট অথবা প্রসেসড খাবার ও মাংস এড়িয়ে যান কারণ এইগুলো আর্থারাইটিস সংক্রান্ত ব্যথা ও জ্বালা-যন্ত্রণা বাড়িয়ে দেয়। পাশাপাশি, সক্রিয় ও সচল থাকতে প্রচুর পরিমাণ জল খান।

বাড়িয়ে শরীরচর্চা শুরু করুন। এটা সক্রিয় ও সচিল রাখার সাথে গাঁটকে নমনীয় রাখে। শরীরচর্চা আরথারাইটিসে আক্রান্তদের ব্যথা ভুলে থাকতে সাহায্য করে। এটা হাড়কে মজবুত করার পাশাপাশি ক্লান্তির মোকাবিলা করে। ঠাণ্ডার সময়ে গাঁটের যন্ত্রণা থেকে আরাম পেটে যেকোন অ্যান্টি-ইনফ্ল্যামেটারি অত্যাবশ্যকীয় তেল ঘষুন, যেমন ল্যাভেন্ডার, ক্যামোমাইল।