দেখে নিন ব্রণর হাত থেকে মুক্তি পেতে ঘরোয়া কিছু টোটকা

দেখে নিন ব্রণর হাত থেকে মুক্তি পেতে ঘরোয়া কিছু টোটকা

আজবাংলা   সামনেই পুজো। আর অপেক্ষা শুধু কয়েক মাসের, এদিকে চলছে মহামারী। তবে, সুস্থতার হার অনেকটাই বেড়েছে। তাই বলে সাবধানতা ভুলে গেলে চলবে না। অনেকেরই বাড়িতে বাচ্ছা আছে, যারা সবে সবে, বয়সন্ধিতে পড়েছে। এই সময়ে কমবেশি সকলেরই ব্রণ হয়।

এ এক মহা সমস্যা। সহজে যায় না, আবার বেশি খোঁচাখুঁচি করলে দাগ পড়ে যায়। তবে, সহজ কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে যা দিয়ে নির্মূল করা যায় ব্রণ। আসুন দেখে নেওয়া যাক, কি কি ঘরোয়া উপায় আছে।

১. তুলসি ও লেবুর বাবহারঃ  ব্রণর উপরে লেবুর রস লাগিয়ে সারা রাত রেখে দেওয়া যায় কারণ এতে থাকে সাইট্রিক অ্যআসিড। সকালে উঠলে দেখবেন, ব্রণ শুকনো হয়ে খসে যাচ্ছে। অনেক বাচ্চার ত্বকে লেবুর রস সহ্য হয় না। সে ক্ষেত্রে তুলসি পাতা বেটে বা ডিমের সাদা অংশ লাগালে সংক্রমণ কমতে পারে।

২. চন্দন বাটাঃ  চন্দন বাটার সঙ্গে কমলালেবু বা লেবুর রস আর এক চামচ মধু মেশান। এই প্যাক মুখে মাখিয়ে ১৫-২০ মিনিট পর ধুয়ে দিন। এই প্যাক ব্যাকটেরিয়া সংক্রমণ দূরে রাখতে হবে। তবে অ্যাকনে সহজে যেতে চায় না। তা থেকে মুক্তির জন্য ত্বকের যত্নের সঙ্গে ফাস্টফুড এড়িয়ে চলা ও শরীরচর্চাও জরুরি।

৩. ফেস মাস্ক বানানোর পদ্ধতিঃ  লেবু আর মধুর ঘন মিশ্রণ বানিয়ে নাক ও তার চারপাশে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর, আস্তরণটি আলতো করে পরিষ্কার করে ময়শ্চারাইজ়ার লাগিয়ে দিন। টোম্যাটোর বীজ আর রস ঘষলেও ব্ল্যাকহেডসের সমস্যা থেকে রেহাই মিলতে পারে।