রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই অভ্যাসগুলি করে ফেলুন 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই অভ্যাসগুলি করে ফেলুন 

কিছু ভালো অভ্যাস তৈরি করলেই আমরা আমাদের  স্বাস্থ্যের উন্নতি করতে পারি।ইমিউনিটি বৃদ্ধি করতে আমরা অনেকেই অনেকরকম পন্থা অবলম্বন করি। শরীর সুস্থ ও ফিট রাখার জন্য ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য কোন কোন ভাল অভ্যাসগুলি করে ফেলা দরকার আসুন তা জেনে নেওয়া যাক ………
 
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে দৈনন্দিন খাদ্যতালিকায় অবশ্যই ইমিউনিটি বুস্টিং খাবারগুলি রাখুন, যেমন - আদা, রসুন, ওটস, টমেটো, দই, ইত্যাদি। এগুলি আপনার শরীরকে সঠিক পুষ্টি প্রদান করবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে বিশেষভাবে সাহায্য করবে।


ঘুম না আসা বা কম ঘুম আমাদের শরীরে  ক্ষতির পরিমাণটা আরও অনেক গুণ বাড়িয়ে দেয়। চিকিৎসকদের মতে, একজন মানুষের নিয়মিত কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমানো উচিত। প্রত্যেক দিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠা, অভ্যাস করুন। 

একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির সুস্থ থাকার জন্য দৈনিক আড়াই থেকে তিন লিটার জল প্রয়োজন। জল শরীর থেকে টক্সিন বের করে দেয় এবং শরীরে তরলের ভারসাম্যতা বজায় রাখে। জলের পাশাপাশি আপনার প্রতিদিনের ডায়েটে জল-সমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করুন। 

প্রতিদিন নিয়ম মেনে শরীরচর্চা করার অভ্যাস করুন। এগুলি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে তুলবে এবং এগুলি স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারি । আপনি বাইরে গিয়ে শরীরচর্চা না করতে পারলে, বাড়িতেই করুন।