এবার বাড়িতেই বানান গোলবাড়ির স্টাইলের কষা মাংস

এবার বাড়িতেই বানান গোলবাড়ির স্টাইলের কষা মাংস

আজ বাংলা: গোলবাড়ি...শ্যামবাজারের পাঁচ মাথার মোড়ে এই দোকানটায় যে খাননি এমন মানুষ হয়তো খুব কম। এখানকার বিখ্যাত কষা মাংস বাঙালির মুখে লেগে রয়েছে।

আর  সেই আদি আর অকৃত্রিম কষা মাংসের রহস্যময় রেসিপি তো পুরোপুরি জানা সম্ভব নয়, তবে বাড়িতে সেই স্টাইলে তৈরি হত এক রকম কষা মাংস। গোলবাড়ির মাংসের মতোই একই স্বাদ, অপূর্ব গন্ধ। 

 উপকরণ-

খাসি/পাঠা-র মাংস

বড় পেয়াজ কুচানো

রসুন বাটা

আদা বাটা

কাঁচা লঙ্কা বাটা

চামচ জিরে গুঁড়ো

লাল লঙ্কার গুঁড়ো

দই ভাল করে ফেটানো

এলাচ

দারচিনি

লবঙ্গ

তেজপাতা

সরষের তেল

পাকা পেপে বাটা

পাঁচফোড়ন

কিভাবে বানাবেন: 

খাসি/পাঠার মাংস পাকা পেপে বাটা দিয়ে ম্যারিনেট করে ৪ থেকে ৬ ঘণ্টা ঢেকে রেখে দিতে হবে। কড়াইয়ে সরষের তেল দিয়ে তাতে গোটা শুকনো লঙ্কা, তেজপাতা, পাঁচফোড়ন, এলাচ, লবঙ্গ, দারচিনি দিয়ে দিন। 

একটু গন্ধ বের হলেই পেয়াজ কুচানোটা দিয়ে দিতে হবে। পেয়াজের রং কালচে হতে শুরু করলে তাতে ম্যারিনেট করা মাংস দিয়ে দিতে হবে। তারপর ভাল করে নাড়তে হবে যাতে তলায় লেগে না যায়। কষা হয়ে গেলে এক কাপ গরম জল দিয়ে ঢাকা দিতে হবে। মাঝে মাঝে ঢাকা খুলে নাড়বেন।

 এবার একটি পাত্রে আদা বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা, জিরে গুঁড়ো একসঙ্গে মেশাতে হবে। অন্য একটি পাত্রে দু’চামচ সরষের তেল গরম করে তাতে মশলাগুলো কষিয়ে নিতে হবে। তারপর তা মাংসের উপর ঢেলে দিয়ে ভাল করে নেড়ে নিতে হবে। 


এবার একটু লঙ্কা গুঁড়ো আর দই মিশিয়ে দিতে হবে। আধা ঘণ্টা মতো রান্না করার পর মাংস থেকে তেল ছাড়তে শুরু করবে। এবার একটু গরম মশলা দিয়ে গরম গরম পরিবেশ করতে পারেন।