সোনার দামে বড় পতন

সোনার দামে বড় পতন

অগস্টের শুরুতে ২৪ ক্যারাট ১০ গ্রাম সোনার দর ছিল ৬০,৭৫০ টাকা। বৃহস্পতিবার সেই দর কমে হয়েছে ৫৯,০২০ টাকা। একই ভাবে এই সময়ে গয়নার সোনার (২২ ক্যারাট) ১০ গ্রামের দাম ৫৫,১৫০ টাকা থেকে কমে হয়েছে ৫৪,১০০ টাকা। একই ভাবে রুপোর দামও কমেছে। এক কেজি রুপোর দাম চলতি মাসের গোড়ায় ছিল ৭৭ হাজার টাকা। বৃহস্পতিবার কেজি প্রতি দাম হয়েছে ৭২,৫০০ টাকা।

এক দিনেই ৫০০ টাকা দাম কমেছে।  জুলাই মাসে সোনা এবং রুপোর দাম টানা বেড়েছিল। গোটা মাসে ওঠানামার শেষে ১০ গ্রাম প্রতি সোনার দাম এক হাজার টাকার বেশি বেড়েছিল। আবার রুপোর দামও জুলাই মাসে কেজি প্রতি পাঁচ হাজার টাকা বাড়ে। দুই ধাতুর দাম কমার পিছনে মূল কারণ, আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাস।

খুচরো বিক্রির হারও জুলাই মাসে প্রত্যাশার চেয়ে বেশি হয়েছে। এই পরিস্থিতিতে অগস্টের প্রথম থেকে সোনার দর একটু একটু করে কমতে থাকে। শেষ দশ দিনের হিসাব বলছে, এই সময়ে এক হাজার টাকার বেশি কমেছে ২২ ও ২৪ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম। প্রতি দিনই একটু একটু করে কমেছে। বেড়েছে শুধুমাত্র ১২ অগস্ট। সে দিন ১০০ টাকা করে দর বাড়লেও বাকি সব দিনেই কমেছে।

সব চেয়ে বেশি কমেছিল গত ১০ অগস্ট। ২২ ক্যারাটের ক্ষেত্রে ২৫০ টাকা এবং ২৪ ক্যারাটের ক্ষেত্রে ১০ গ্রামে দাম কমে ২৮০ টাকা। তবে সব চেয়ে বেশি কমেছে বৃহস্পতিবার। কলকাতার বাজার দর বলছে বুধবারের তুলনায় ২২ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম কমেছে ৩৫০ টাকা। আর ২৪ ক্যারাটের ক্ষেত্রে ৩৮০ টাকা।  রুপোর ক্ষেত্রেও শেষ দশ দিনে বেড়েছে শুধুই বুধবার।

বৃহস্পতিবার আবার কেজিতে ৫০০ টাকা কমেছে। সব মিলিয়ে গত দশ দিনে রুপোর দর ১,৭০০ টাকা কমেছে। ধাতুর কারবারিরা মনে করছেন, পুজোর আগে আরও একটু দাম কমতে পারে সোনা ও রুপোর। এই সময়ে খুচরো বাজারে চাহিদা কেমন থাকে তার উপরে কিছুটা নির্ভর করলেও আন্তর্জাতিক বাজারের যা ধারা তাতে সোনা ও রুপোর দর কমার সম্ভাবনাই বেশি।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা