ফের সস্তা হল সোনা, দেখে নিন কতটা কমল সোনার দাম

ফের সস্তা হল সোনা, দেখে নিন কতটা কমল সোনার দাম

 বাজেটে সোনা ও রুপোর উপরে কাস্টম ডিউটি কমানোর জেরে সোনা ও রুপোর দামের উপরে প্রভাব পড়েছে । ১ ফেব্রুয়ারি সোনার দাম অনেকটাই পড়ে গিয়েছে । তবে দাম বেড়েছিল রুপোর । মঙ্গলবারও সোনার দামে পতন দেখা গিয়েছে । এদিন এমসিএক্সে সোনার দাম প্রায় ০.৬ শতাংশ পড়ে গিয়ে ৪৮,৪৩৮ টাকা প্রতি ১০ গ্রামে হয়েছে । এছাড়া রুপোর দামও ২.২ শতাংশ পড়ে গিয়েছে । এর জেরে রুপোর দাম কমে ৭২০০৯ টাকা প্রতি কিলোগ্রাম হয়ে গিয়েছে ।

এদিন আমেরিকায় সোনার ব্যবসা ৩.১০ ডলার পতনের সঙ্গে ১৮৫৬.৩৪ ডলার প্রতি আউন্সের রেটে চলছে । রুপোর দাম ০.২৮ ডলারের পতনের সঙ্গে ২৮.৪২ ডলার হয়ে গিয়েছে । ১ ফেব্রুয়ারি বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সোনা ও রুপোর উপরে আমদানি শুল্কে বড় ছাড়ের ঘোষণা করেছেন । সোনা ও রুপোয় আমদানি শুল্ক ৫ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে । বর্তমানে সোনা ও রুপোয় ১২.৫ শতাংশ আমদানি শুল্ক দিতে হয় । ৫ শতাংশ ছাড় দেওয়ায় এবার ৭.৫ শতাংশ আমদানি শুল্ক দিতে হবে ।

এর জেরে সোনা ও রুপোর দাম অনেকটাই কমবে বলে অনুমান করা হচ্ছে । এছাড়া সরকার ফের একবার Sovereign Gold Bond-ওপেন করেছে । ১ থেকে ৫ ফেব্রুয়ারির মধ্যে এখানে বিনিয়োগ করতে পারবেন । এখানে সরকার বাজার থেকে কম রেটে সোনা কেনার সুযোগ দিয়ে থাকে । এবার আরবিআই গোল্ড সাবস্ক্রিপশনের দাম ৪৯১২ টাকা প্রতি ১০ গ্রাম ঠিক করেছে ।