ফুটবলপ্রেমীদের জন্য সুসংবাদ, শুরু হতে চলেছে ৪৭তম কোপা আমেরিকা , জেনে নিন ক্রীড়াসূচী

ফুটবলপ্রেমীদের জন্য সুসংবাদ,  শুরু হতে চলেছে ৪৭তম কোপা আমেরিকা , জেনে নিন  ক্রীড়াসূচী

কনমেবল :    ফুটবলপ্রেমীদের জন্য সুসংবাদ । শুরু হতে চলেছে করোনাভাইরাসের আচমকা আক্রমণের কারনে স্থগিত হয়ে যাওয়া ৪৭তম কোপা আমেরিকা কাপ। আগামী বছর অর্থাত্‍ ২০২১ এর ১১ জুন থেকে শুরু হচ্ছে ফুটবলের এই মহারণ। এমনটাই জানিয়েছে লাতিন আমেরিকা ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।

করোনাভাইরাস মহামারির কারণে গত জুন-জুলাই মাসে সূচি থাকা কোপা আমেরিকা ফুটবল স্থগিত হয়ে যায়। এবার স্থগিত এই আসরের নতুন তারিখ জানিয়েছে আয়োজকরা। প্রথমবারের মতো দুটি দেশে দক্ষিণ আমেরিকান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরটি শুরু হবে ২০২১ সালের ১১ জুন। ফাইনাল হবে ১০ জুলাই। কোপা আমেরিকার ইতিহাসে এই প্রথমবার আয়োজক দুটি দেশ। আর্জেন্টিনা ও কলম্বিয়া। আর্জেন্টিনার ৫ ও কলম্বিয়ার ৪ ভেন্যুতে হবে টুর্নামেন্টের মোট ৩৮টি ম্যাচ। এর মধ্যে আর্জেন্টিনায় হবে ১৮টি ও কলম্বিয়ার মাঠে হবে বাকি ২০টি ম্যাচ।

কোয়ার্টার ফাইনালের দুই ম্যাচ ও সেমিফাইনালের একটি ম্যাচ হবে আর্জেন্টিনায়।অন্যদিকে কোয়ার্টার ফাইনালের বাকি দুই ম্যাচ, সেমির একটি, তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ এবং ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে কলম্বিয়ায়। পুরো মাস জুড়েই সাউথ ও নর্থ জোনে ভাগ করে টুর্নামেন্ট শেষ হবে।

সাউথ জোন গ্রুপে আছে - আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি, বলিভিয়া, প্যারাগুয়ে ও অস্ট্রেলিয়া।নর্থ জোন গ্রুপে আছে- ব্রাজিল, ইকুয়েডর, কলম্বিয়া, কাতার, ভেনিজুয়েলা ও পেরু।উদ্বোধনী ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি হবে চিলি। একই দিনে একই গ্রুপের আরও দুই ম্যাচে মুখোমুখি হবে উরুগুয়ে ও অস্ট্রেলিয়া এবং প্যারাগুয়ে ও বলিভিয়া।

১৫ জুন উরুগুয়ে, ১৯ জুন প্যারাগুয়ে, ২২ জুন অস্ট্রেলিয়া এবং ২৭ জুন বলিভিয়ার বিপক্ষে খেলবে লিওনেল মেসির দল।কোপা আমেরিকার শেষবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রথম ম্যাচ হবে ১৩ জুন ভেনিজুয়েলার বিপক্ষে। এর পর ১৭ জুন পেরু, ২১ জুন কাতার, ২৪ জুন কলম্বিয়া ও ২৮ জুন ইকুয়েডরের বিপক্ষে খেলবে নেইমারের দল।