স্মার্টফোন থাকলেই গুগল অ্যাপ থেকে মিলবে ভূমিকম্পের অ্যালার্ট

স্মার্টফোন থাকলেই গুগল অ্যাপ থেকে মিলবে ভূমিকম্পের অ্যালার্ট

আজবাংলা    গুগল বেশ পরপর নতুন নতুন ফিচার বের করে চলেছে। আপনি যদি স্মার্টফোন ব্যবহার করে থাকেন, তাহলে আপনার জন্য আবারো গুগল নিয়ে এসেছে আর এক নতুন ফিচার। সম্প্রতি, এই কিছুদিন আগেই গুগল নিয়ে এসেছিল ডিজিটাল ভিজিটিং কার্ড। এবারো গুগল নিয়ে এলো আর এক অকল্পনীয় ফিচার স্মার্টফোনের জন্য। এবার থেকে একটু হলেও বেশি নিরাপদে রাখার আপনাকে সুযোগ করে দেবে স্বয়ং গুগল। 

গুগল নিয়ে এসেছে এমন একটি নতুন ফিচার, যা ভূমিকম্প আশেপাশে হতে চলেছে বা হবে, এমন খবর অনেক আগেই আপনাকে নোটিফিকেশনের দ্বারা পৌঁছে দেবে। গুগল স্মার্টফোনে ভূমিকম্প অ্যালার্মের মত একধরনের টুল যুক্ত করেছে। এই প্রসঙ্গে অ্যান্ড্রয়েডের প্রিন্সিপাল সফটওয়্যার ইঞ্জিনিয়ার মার্ক স্টোগাইটিস জানিয়েছেন যে, “ মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে এবং ক্যালিফোর্নিয়া গভর্নর্ এমার্জেন্সি সার্ভিস অফিসের সঙ্গে হাত মিলিয়ে এই কাজ করছি। তারা আমাদের ভূমিকম্প নিয়ে আগাম সতর্কতা বার্তা পাঠাবে, এবং সেটাই ক্যালিফোর্নিয়ার সমস্ত অ্যান্ড্রয়েড ইউজারদের ফোনে পৌঁছে দেবে।”

গুগল জানিয়েছে যে এটি পি-ওয়েভ সনাক্ত করতেও পারবে। যা ভূমিকম্প শুরু হওয়ার পর প্রথম তরঙ্গ, এবং এর পরের এস-ওয়েভের তুলনায় অনেক কম ক্ষতিকারক। যখন ফোন কোনও এমন জিনিস ডিটেক্ট করবে, যা ভূমিকম্প হতে পারে তাহলে এটি সঙ্গে সঙ্গে গুগলের ভূমিকম্প ডিটেকশন সার্ভারে একটি সিগন্যাল পাঠাবে। এছাড়াও যেখানে যেখানে ভূমিকম্পের লক্ষণগুলি দেখা গিয়েছে বা যাবে সেটির লোকেশনও পাঠিয়ে দেবে। এরপর সার্ভার বাকি ফোনগুলি থেকে পাওয়া তথ্য একত্রিত করে বোঝার চেষ্টা করবে যে সেখানে ভূমিকম্প আসছে কিনা। বর্তমানে এই ফিচারটি চালু হয়েছে শুধুমাত্র ক্যালিফোর্নিয়াতে, এখনও অবধি ভারতে চালু হয়নি। জানা গিয়েছে যে এতে স্যামসাং Galaxy এর সিরিজের স্মার্টফোন রয়েছে। তবে, গুগল জানিয়েছে তাঁরা খুব তাড়াতাড়ি এই অ্যাপটি ভারতের পাশাপাশি বাকি দেশগুলিতেও পরিষেভা দেবে।  

গুগল জানিয়েছে যে আপনার যদি মনে হয়, আপনি গুগল সার্চে ভূমিকম্প কিংবা নিকটবর্তী ভূমিকম্প লিখলে বিভিন্ন সব তথ্য পেয়ে যাবেন। তবে এখানেই শেষ নয়, নানান প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে কীভাবে মোকাবিলা করতে হবে, সেই শিক্ষাও দেবে গুগল। আপাতত ক্যালিফোর্নিয়াতেই সিসমোমিটার বসিয়ে ভূমিকম্প বোঝার ব্যবস্থা করা গিয়েছে বলে ওখানকার ইউজাররাই উপকৃত হবেন।