গুগল নিয়ে এল ভার্চুয়াল ভিজিটিং কার্ড , জেনে নিন ব্যবহারের নিয়মাবলী

গুগল নিয়ে এল ভার্চুয়াল ভিজিটিং কার্ড , জেনে নিন ব্যবহারের নিয়মাবলী

 আজবাংলা   যদি নিজের দোকান, কম্পানি ইত্যাদি থেকে থাকে, তাহলে আপনাদের কমবেশি সকলেরই ভিজিটিং কার্ড রয়েছে। এই কার্ডের দ্বারা অপরিচিত ব্যক্তিরা আপানর ব্যাপারে অল্প খবর পেতে পারে। যেমন আপনার নাম, ঠিকানা, আপনি কি করেন পেশায় ইত্যাদি। এই কার্ডটি বানাবার জন্য আপনাকে অল্প কিছু টাকা খসাতে হয়। তবে, আর কিছু দিনের মধ্যে আপনারদের জন্য গুগল আনছে, ভার্চুয়াল ভিজিটিং কার্ড। এর নাম দেওয়া হয়েছে, পিপল কার্ড।

পিপল কার্ড এর মাধ্যমে আপনি সহজেই খুঁজে পেতে পারেন আপনি যাকে খুঁজছেন। গুগল সার্চে আপনার নাম লিখলেই জানা যাবে আপনার তথ্য। তবে এই পিপল কার্ড বাধ্যতামূলক নয়। কোন ব্যক্তি যদি নিজের সম্পর্কে গুগলে তথ্য দিতে চান, তবে এটি কাজ করবে ভিজিটিং কার্ড এর মত। এতে আপনি নিজের ঠিকানা, ফোন নম্বর, ওয়েবসাইট, ইমেল আইডি এছাড়া আরও অনেক তথ্য আপনি গুগলে সবার সঙ্গে শেয়ার করতে পারবেন। কেউ যদি আপনার নাম লিখে গুগলে সার্চ করে, তবে এই তথ্য গুলি সার্চ রেজাল্টে দেখা যাবে। কী কী তথ্য দেবেন, সেটি আপনার ওপরেই থাকছে। ইউজার প্রতি একটিই পিপল কার্ড ব্যবহার করা যাবে। গুগল এর পক্ষ থেকে বলা হয়েছে, আপাতত শুধু স্মার্টফোন ইউজাররাই এই ফিচার্স ব্যবহার করতে পারবেন। 

* কিভাবে ব্যবহার করবেন, নীচে নিয়মাবলী দেওয়া হল। 

১} গুগল অ্যাকাউন্টের সাহায্যে এই পিপল কার্ড তৈরি করা খুবই সহজ। প্রথমেই সাইন ইন করে নিন। ২} এরপর গুগল সার্চে গিয়ে নিজের নাম সার্চ করতে পারেন বা টাইপ করতে পারেন 'Add me to Search'।

৩}প্রথম যে রেজাল্ট আসবে, তা ফলো করেই নিজেকে গুগল সার্চে আনতে পিপল কার্ড বানাতে পারবেন। ৪} কার্ড তৈরির পর ছবি বেছে নিবেন, এরপর নিজের ডেসক্রিপশন লিখুন, তারপর ওয়েবসাইটের লিংক এবং সোশ্যাল মিডিয়ার তথ্য দিতে পারেন। এছাড়াও ফোন নম্বর ও ইমেল আইডি দেওয়া যাবে।