সুখবর, ফের অ্যাপল ওয়াচে ফিরল গুগল ম্যাপস

সুখবর, ফের অ্যাপল ওয়াচে ফিরল গুগল ম্যাপস

আজ বাংলা: ফের একবার অ্যাপল ওয়াচের জন্য অ্যাপ আনতে চলেছে গুগল ম্যাপস। ডিভাইস থেকে সরিয়ে নেওয়ার তিন বছর পর ফের অ্যাপটি দিচ্ছে গুগল বলে জানা গিয়েছে।

গুগল-এর তরফ থেকে জানানো হয়েছে, নতুন অ্যাপে অ্যাপল ওয়াচে বাসা ও কর্মস্থলের মতো সেভ করে রাখা স্থানের জন্য ‘স্টেপ-বাই-স্টেপ ন্যাভিগেশন’ থাকবে। চাইলে ফোনে গন্তব্য-ও ঠিক করে রাখা যাবে, পরে শুধু তা অ্যাপল ওয়াচে দেখে নিলেই হবে। ২০১৭ সালে অনেকটা নিরবেই অ্যাপল ওয়াচ থেকে অ্যাপ সরিয়ে নিয়েছিল গুগল।

সূত্রের খবর, “ভবিষ্যতে” অ্যাপ ফিরিয়ে আনার অঙ্গীকার-ও সে সময়েই দিয়েছিল গুগল। ওই সময়ে এক বিশ্লেষক জানিয়েছিলেন, স্বাস্থ্য ও ফিটনেস সম্পর্কিত অ্যাপ অ্যাপল ওয়াচে ভালো চললেও, অন্যান্য অ্যাপের জন্য ঠিক তৈরি হয়ে উঠেনি ডিভাইসটি।

বিশ্বে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় স্মার্টওয়াচ ‘অ্যাপল ওয়াচ’। পরিধেয় প্রযুক্তি পণ্য বাজারের ২৮ শতাংশেরও বেশি অ্যাপল ওয়াচের দখলে। কিন্তু ২০১৫ সালে যখন অ্যাপটি বাজারে এসেছিল, তখন অবস্থা এরকম ছিল না। সে সময়ে অনেক সীমাবদ্ধতা অ্যাপটিতে।

নিজস্ব সেলুলার সিগনাল পর্যন্ত ছিল না অ্যাপল ওয়াচে। অনেক অ্যাপের শুধু মৌলিক কার্যক্রমটুকুই ছিল। সফটওয়্যার নির্মাতারা তখনও এতো ছোট স্ক্রিনের ব্যাপারটি সামাল দিয়ে উঠতে পারেননি।

অ্যাপল ওয়াচ থেকে হুট করে ম্যাপস অ্যাপ বাদ দেওয়া বা তিন বছর পরে আবার ফিরিয়ে আনার ব্যাপারে গুগল মুখপাত্র কোনো মন্তব্য করেননি। রপ্লে-এর জন্যও নিজেদের অ্যাপ আপডেট করে দিয়েছে গুগল। আইফোন নির্মাতার সফটওয়্যারটি দুই ভাগে স্ক্রিন বিভক্ত করে ম্যাপ ও অন্যান্য নিয়ন্ত্রণ দেখাবে।